গর্ভপাতের বৈধতা দিয়েছে অস্ট্রেলিয়া

বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২৬, ২০১৯,৯:৪৮ পূর্বাহ্ণ
0
17

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

অস্ট্রেলিয়ায় এখন থেকে গর্ভপাত আর কোনো অপরাধ নয়। শেষ রাজ্য হিসেবে নিউ সাউথ ওয়েলসেও গর্ভপাতকে নিরপরাধ হিসেবে আনা এক সংস্কারমূলক বিলের পক্ষে পার্লামেন্ট সদস্যরা ভোট দিয়েছেন।

দেশটির ১১৯ বছরের পুরোনো আইনটির অবসান ঘটল বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) এ বিল পাস করার মাধ্যমে। বিরোধীরা দীর্ঘদিন ধরে এ আইনকে আদিম বলে সমালোচনা করে আসছিল। প্রাদেশিক পরিষদে গত এক সপ্তাহের বিতর্ক শেষে ক্ষমতাসীন রক্ষণশীল সরকারের দ্বিধাবিভক্তির মধ্য দিয়ে বিলটি পাস হয়। রাজ্যটিতে এতদিন ধরে গর্ভপাত আইনত দণ্ডনীয় অপরাধ ছিল। তবে বিশেষ ক্ষেত্রে তার অনুমোদন ছিল। যদি কোনো চিকিৎসক দেখেন গর্ভপাত না করালে একজন নারী মারাত্মক স্বাস্থ্যঝুঁকিতে পড়বেন তখন সেই নারী গর্ভপাতের অনুমতি পেতেন।

প্রাদেশিক পরিষদে ২৬ জন আইনপ্রণেতা বিলটির পক্ষে এবং ১৪ জন আইনপ্রণেতা বিলটির বিপক্ষে ভোট দেন। অবশ্য বিলটি সংসদে উত্থাপন করার পর এক সপ্তাহ বিতর্কের মধ্য দিয়ে প্রস্তাবিত বিলটিতে শতাধিক সংশোধন আনা হয়। ইতোমধ্যে উচ্চকক্ষ বিলটির অনুমোদন দিয়েছে। সংসদে পাস হওয়া আইন অনুযায়ী, গর্ভধারণের ২২ সপ্তাহ পর্যন্ত একজন নারী তার গর্ভপাত করানোর অনুমতি পাবেন। আর যদি এর চেয়ে বেশি সময় পর কারও গর্ভপাতের প্রয়োজন হয় তাহলে অন্তত ‍দু’জন চিকিৎসককে তাতে সম্মতি দিতে হবে।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে