গবেষণার মাধ্যমে শিক্ষায় আন্তর্জাতিক মান অর্জন করতে হবে

বৃহস্পতিবার, জুন ২৪, ২০২১,৩:৩৯ অপরাহ্ণ
0
12

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

সাদার্ন ইউনিভার্সিটির কর্মশালায় উপাচার্য অধ্যাপক প্রকৌশলী মোজাম্মেল হক

সাদার্ন ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক প্রকৌশলী মোজাম্মেল হক বলেছেন, আমিরিকাসহ উন্নত দেশগুলো এগিয়ে যাওয়ার মূলে রয়েছে গবেষণা। গবেষণাধমীর্ শিক্ষাকে বেশি গুরুত্ব দিয়েছে বলেই তারা আজ সবক্ষেত্রে উন্নত। আমাদের শিক্ষার মান আন্তর্জাতিক মানের স্কেলে গ্রহণযোগ্য করতে হলে গবেষণার প্রতি জোর দেওয়া জরুরি। গবেষণার মাধ্যমে শিক্ষায় আন্তর্জাতিক মান অর্জন করতে হবে। গতানুগতিক ধারা থেকে বেরিয়ে এসে যুগোপযোগী শিক্ষার মাধ্যমে গুণগত ও বিশ্বমানের শিক্ষা নিশ্চিত করতে হবে, তা না হলে বিশ্ব প্রতিযোগিতায় পিছনে পড়ে থাকতে হবে।

সম্প্রতি ব্যবসায় প্রশাসন বিভাগের রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট কমিটির উদ্যোগে স্বাস্থ্যবিধি মেনে আয়োজিত ফ্যাকাল্টি ট্রেনিং ও রিসার্চ এক্সটেনশন প্রোগ্রামে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বিভাগীয় প্রধান ও আইকিউএসির পরিচালক অধ্যাপক ড. ইসরাত জাহানের সভাপতিত্বে বায়েজিদ আরেফিন নগরের স্থায়ী ক্যাম্পাসের সম্মেলন কক্ষে আয়োজিত দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালায় আরও উপস্থিত ছিলেন উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা অধ্যাপক সরওয়ার জাহান, বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. শরীফুজ্জামান, পুরকৌশল বিভাগের উপদেষ্টা অধ্যাপক প্রকৌশলী ড. সাইফুল ইসলাম, কম্পিউটার সায়েন্স বিভাগের প্রধান অধ্যাপক ড. মো. আবুল মনসুর চৌধুরী, অধ্যাপক ড. সালেহ জহুর, অধ্যাপক শওকতুল মেহের ও রেজিস্ট্রারসহ বিভাগের শিক্ষকবৃন্দ। অনুষ্ঠানের শুরুতে প্রধান অতিথি উপাচার্য অধ্যাপক প্রকৌশলী মোজাম্মেল হককে ফুল দিয়ে শুভেচ্ছা জানান অধ্যাপক ড. ইসরাত জাহান।

উপাচার্য আরও বলেন, গবেষণা ও অধ্যায়নের মাধ্যমে যুগোপযোগী পাঠদান পদ্ধতি দ্বারা শিক্ষার্থীদেরকে আন্তর্জাতিক মানদণ্ডে গড়ে তুলতে হবে। আমরা শিক্ষার্থীদের পাশাপাশি শিক্ষকদের মধ্যে দক্ষতা বাড়ানোর চেষ্টা করছি। মেধাবী গবেষকদের নতুন নতুন তত্ত্বকে কাজে লাগিয়ে সম্মিলিত প্রচেষ্টায় কাঙ্খিত উন্নয়নের লক্ষ্যে পৌঁছতে হবে। আমি আশা করি এ ধরনের কর্মশালায় শিক্ষকদের উপস্থাপিত গবেষণাধমীর্ আলোচনা থেকে শিক্ষার নতুন দিগন্ত উন্মোচিত হবে।  

সভাপতির বক্তব্যে অধ্যাপক ড. ইসরাত জাহান বলেন, কর্মশালা থেকে অর্জিত জ্ঞানকে সঠিকভাবে প্রয়োগ করতে হবে। গবেষণার উদ্দেশ্য হচ্ছে প্রত্যাশিত ফলাফল না আশা পর্যন্ত তা অব্যাহত রাখা। সকল শিক্ষকের উচিৎ কর্মশালাকে শুধুমাত্র আনুষ্ঠানিকতার মধ্যে সীমাবদ্ধ না রেখে গবেষণা কাজে প্রয়োগ করা।

ম্যাগনেটিভ লিডারশিপ বিষয়ক দিনব্যাপী কর্মশালায় রিসোর্স পারসন ছিলেন ব্যবসায় প্রশাসন বিভাগের সহযোগী অধ্যাপক কাজী নাজমুল হুদা। শিক্ষকদের গবেষণায় দক্ষতা অর্জন ও পাঠদান পদ্ধতিকে যুগোপযোগী ও বিশ্বমানের করতে এ কর্মশালার আয়োজন করা হয়েছে বলে জানান কমিটির সদস্য ড. মো. সিরাজুল ইসলাম ।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে