গত বছর ১ হাজার কোটি টাকার বেশি চোরাচালান পণ্য ও মাদক জব্দ করেছে বিজিবি

বৃহস্পতিবার, জানুয়ারি ৬, ২০২২,৯:৩২ পূর্বাহ্ণ
0
7

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ২০২১ সালে দেশের সীমান্ত এলাকাসহ অন্যান্য স্থানে অভিযান চালিয়ে সর্বমোট ১ হাজার ৭৩ কোটি ৪৩ লক্ষ ৫৮ হাজার টাকা মূল্যের বিভিন্ন প্রকারের চোরাচালান পণ্যসামগ্রী, অস্ত্র ও গোলাবারুদ এবং মাদকদ্রব্য জব্দ করতে সক্ষম হয়েছে। জব্দকৃত মাদকের মধ্যে রয়েছে ২ কোটি ২৪ লক্ষ ৪০ হাজার ৯ পিস ইয়াবা ট্যাবলেট, ৩ লক্ষ ৩১ হাজার ৭৮৫ বোতল ফেনসিডিল, ২ লক্ষ ১৩ হাজার ৯৮৯ বোতল বিদেশি মদ, ৩ হাজার ২৬৮ লিটার বাংলা মদ, ১ লক্ষ ৩১ হাজার ৮৯৯ ক্যান বিয়ার, ১৯ হাজার ৪৯২ কেজি গাঁজা, ১৩৯ কেজি হেরোইন, ২ লক্ষ ২৪ হাজার ৬৫৭টি নেশা জাতীয় ও উত্তেজক ইনজেকশন, ২ লক্ষ ৩৭ হাজার ৫০৬টি অ্যানেগ্রা ও সেনেগ্রা ট্যাবলেট, ৬৮ হাজার ৪৭টি ইস্কাফ সিরাপ, ৭ হাজার ১৬৯টি এমকেডিল ও কফিডিল, এবং ৬০ লক্ষ ৯২ হাজার ১৮৪টি অন্যান্য ট্যাবলেট।

জব্দকৃত অন্যান্য চোরাচালান দ্রব্যের মধ্যে রয়েছে ৫০ কেজি ৪৩৩ গ্রাম স্বর্ণ, ৩২১ কেজি রূপা, ৫৫ হাজার ৯৪৭টি শাড়ি, ৩০ হাজার ২৪৫টি থ্রিপিস ও শার্টপিস, ৯ হাজার ৬২৭টি তৈরি পোষাক, ২ হাজার ১৫৯ মিটার থান কাপড়, ১২ লক্ষ ৯৫ হাজার ৫৪২টি কসমেটিক্স সামগ্রী, ৩৮ হাজার ৩৮১ ঘনফুট কাঠ, ৫৩ হাজার ৭৫৭ কেজি চা পাতা, ১ লক্ষ ৬৫ হাজার ৪০৫ কেজি কয়লা, ১ লক্ষ ৯ হাজার ২৭১টি ইমিটেশন গহনা, ৯টি কষ্টি পাথরের মূর্তি, ৮৫টি ট্রাক ও কাভার্ড ভ্যান, ৬০টি প্রাইভেটকার ও মাইক্রোবাস, ৮০টি পিকআপ, ৩৬৮টি সিএনজি ও ইজিবাইক এবং ১ হাজার ১০৩টি মোটরসাইকেল। একই সময়কালে উদ্ধারকৃত অস্ত্রের মধ্যে রয়েছে ৪৪টি পিস্তল, ১টি এসএমজি, ৪টি রিভলভার, ৬৭টি সকল প্রকার গান, ২৫০ রাউন্ড গোলাবারুদ, ৩৫টি ম্যাগাজিন, ৩২টি মর্টার শেল, ৪৯টি আর্টিলারি ও রকেট শেল বা বোমা, ৫টি সকল প্রকার বোমা, ১১টি ককটেল এবং ৯১৯ কেজি বিস্ফোরক ও গান পাউডার।

এছাড়াও সীমান্তে বিজিবি’র অভিযানে গত বছর ইয়াবাসহ বিভিন্ন প্রকার মাদকপাচার ও অন্যান্য চোরাচালানে জড়িত থাকার অভিযোগে ৩ হাজার ৫৯৯ জন চোরাচালানীকে এবং অবৈধভাবে সীমান্ত অতিক্রমের দায়ে ২ হাজার ২৪৪ জন বাংলাদেশি নাগরিক ও ৮৬ জন ভারতীয় নাগরিককে আটকের পর তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে