গণতান্ত্রিক শ্রমিক আন্দোলন নামে নতুন শ্রমিক সংগঠনের আত্মপ্রকাশ

শনিবার, ডিসেম্বর ৪, ২০২১,১০:২৪ অপরাহ্ণ
0
53

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

পুঁজিবাদবিরোধী সমাজতান্ত্রিক বিপ্লবের লক্ষ্যে বিপ্লবী শ্রমিক আন্দোলন গড়ে তোলার অঙ্গীকার ঘোষণা করে আত্মপ্রকাশ করলো গণতান্ত্রিক শ্রমিক আন্দোলন নামের একটি শ্রমিক সংগঠন।

গত ৩ ডিসেম্বর রাজধানীর পরিবাগে অবস্থিত সংস্কৃতি বিকাশ কেন্দ্রে দিনব্যাপী আয়োজিত ‘বাংলাদেশ শ্রমিক কর্মচারী ফেডারেশন’র কেন্দ্রীয় প্রতিনিধি সভায় নাম পরিবর্তন করে আরও দৃঢ় প্রত্যয় ঘোষণার মাধ্যমে নতুন এই শ্রমিক সংগঠনের পথ চলা শুরু হলো। সভায় অপুদাশ গুপ্তকে আহ্বায়ক ও সুশান্ত সিনহা সুমনকে সদস্য সচিব করে গণতান্ত্রিক শ্রমিক আন্দোলন নামের নতুন এই শ্রমিক সংগঠনের ১৬ সদস্যবিশিষ্ট আহ্বায়ক কমিটি গঠন করা হয়।

কমিটির অন্য সদস্যরা হলেন: দলিলের রহমান দুলাল, আবদুল হাই, সত্যজিৎ বিশ্বাস, হৃদেশ মোদী, মশিউর রহমান খোকন, মহিতোষ দেব মলয়, আব্দুল্লাহেল বাকী, আজিজুর রহমান, রুবেল মাহবুব, আফসানা লুনা, এস এম মনিরুজ্জামান, রিপন আহমেদ গাজী ও শিশির কমল।

কাউন্সিল প্রস্তুতি কমিটির আহবায়ক অপুদাস গুপ্তের সভাপতিত্বে প্রতিনিধি সভায় বক্তব্য রাখেন বাংলাদেশের সাম্যবাদী আন্দোলন কেন্দ্রীয় পাঠচক্র ফোরামের সদস্য মনজুর আলম মিঠু। এছাড়াও গার্মেন্টস, চা, নির্মাণ, পাট, গৃহকর্মী, ইজিবাইক সেক্টরের শ্রমিক প্রতিনিধিরা বক্তব্য রাখেন। এসময় বক্তারা বলেন, বাংলাদেশের শ্রমজীবী মানুষ জীবন জীবিকা নিয়ে আজ সংকটময় সময় অতিক্রম করছে। সরকার উন্নয়নের গল্প ফাঁদছে কিন্তু শ্রমিকদের খেয়ে পড়ে বেঁচে থাকা দায় হয়ে পড়ছে। জিনিস পত্রের মূল্যবৃদ্ধি, বাসাভাড়া, গাড়িভাড়া, শিক্ষা ও চিকিৎসার ব্যয় আজ আকাশচুম্বী অথচ শ্রমিকদের মজুরি বা আয় বাড়ছে না।

সভায় বক্তারা বলেন, পুঁজিবাদী ধনীক শ্রেণির মালিকানা ভিত্তিক ব্যবস্থার উচ্ছেদ ও সামাজিক মালিকানাভিত্তিক ব্যবস্থা প্রতিষ্ঠার জন্য শ্রমিকদের প্রস্তুত হতে হবে আর সেই লক্ষেই কাজ করবে গণতান্ত্রিক শ্রমিক আন্দোলন।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে