খাদ্য দিবস উপলক্ষে বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদকপ্রাপ্ত পরিষদের আন্তর্জাতিক সেমিনারে যোগদান

বৃহস্পতিবার, অক্টোবর ২২, ২০২০,১২:১০ পূর্বাহ্ণ
0
62

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

নিজস্ব সংবাদদাতা: বিশ্ব খাদ্য দিবস ২০২০ উপলক্ষে গত ১৬ অক্টোবর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেল, ঢাকার গ্র্যান্ড বলরুমে ” বিশ্ব খাদ্য দিবস ২০২০ ” এর উদ্বোধনী অনুষ্ঠান ও “সবাইকে নিয়ে একসাথে বিকশিত হোন, শরীরের যত্ন নিন, সুস্থ থাকুন। আমাদের কর্মই আমাদের ভবিষৎ” প্রতিপাদ্য বিষয় নিয়ে মুজিব শতবর্ষে এক আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হয়।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ওয়েবইনারের মাধ্যমে উপস্থিত থেকে ” বিশ্ব খাদ্য দিবস ২০২০ “এর অনুষ্ঠান ও আন্তর্জাতিক সেমিনারের উদ্বোধন করেন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার , মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম এবং কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মতিয়া চৌধুরী এমপি।
সেমিনারে সভাপতিত্ব করেন কৃষিমন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক।

সকাল ১০.৩০ মিনিটে মাননীয় প্রধানমন্ত্রীর আগমন ও আসন গ্রহণের পরপরই অনুষ্ঠানের শুরু করা হয়। প্রথমেই স্বাগত বক্তব্য প্রদান করেন কৃষি মন্ত্রণালয়ে সদ্য যোগদানকৃত সচিব মোঃ মেসবাহুল ইসলাম।
এরপর ” বিশ্ব খাদ্য দিবস ২০২০”-এর বাংলাদেশী খাদ্য নায়কদেরকে ধন্যবাদ জানিয়ে একটি সংক্ষিপ্ত ভিডিও প্রদর্শন করা হয়। জুম ক্লাউড এ সংযুক্ত পৃথিবীর ৪৭ টি দেশের FAO প্রতিনিধিবৃন্দ একযোগে সংযুক্ত থেকে উক্ত অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। এরপর Mr.QU Dongyu, Director General, FAO এর সম্মানিত অতিথির বক্তব্য জুম মিটিংয়ের মাধ্যমে প্রচার করা হয়।

কৃষি উৎপাদন বৃদ্ধির মাধ্যমে খাদ্য উৎপাদন বৃদ্ধি ও খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণে প্রতিটি ক্ষেত্রে, প্রতিটি ইঞ্চি পরিমাণ জমিতে ফসল উৎপাদন করে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা ও সুখী সমৃদ্ধ উন্নত বাংলাদেশ গড়ার পথে ” রূপকল্প ২০৩০ ও রূপকল্প ২০৪১” এর সফল বাস্তবায়নে এ পর্যন্ত অর্জিত সাফল্যের সংক্ষিপ্ত বর্ণনা ও ভবিষ্যতের করণীয় বিষয় নিয়ে গুরুত্বপূর্ণ দিক নির্দেশনামূলক বক্তব্য প্রদান করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সভাপতির বক্তব্যে কৃষি মন্ত্রী ড.মোঃ আব্দুর রাজ্জাক এমপি করোনা মহামারীর মধ্যেও কৃষি খাতে উল্লেখ্যযোগ্য অর্জন ও সাফল্য তুলে ধরে বক্তব্য রাখেন এবং দুপুর ১.০০ ঘটিকায় উদ্বোধনী অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।

নামাজ ও দুপুরের মধ্যাহ্ন ভোজনের পর দুপুর ২.৪৫ টায় কারিগরি সেশন শুরু হয়। সেমিনার আহ্বায়ক ড.শেখ মোহাম্মদ বখতিয়ার, নির্বাহী চেয়ারম্যান, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল সূচনা বক্তব্যের মাধ্যমে কারিগরি সেশনের শুরু করেন। এ সময় মঞ্চে প্রধান অতিথি হিসেবে আসন গ্রহণ করেন কৃষি মন্ত্রী ড.মোঃ আব্দুর রাজ্জাক।
বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন রওনক মাহমুদ, সচিব, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, ড. মোছাম্মৎ নাজমানারা খানুম, সচিব, খাদ্য মন্ত্রণালয়, সদ্য যোগদানকৃত সচিব, কৃষি মন্ত্রণালয় মো.মেসবাহুল ইসলাম এবং অবসর জনিত ছুটিতে বিদায়ী সচিব মো.নাসিরুজ্জামান।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন Dr.David Dawe, Senior Economist, Agricultural Development Economics Division, FAO.মূল প্রবন্ধের উপর আলোচনা করেন ড. মোঃ আব্দুর রাজ্জাক, সাবেক নির্বাহী চেয়ারম্যান, বিএআরসি, ড.নাথু রাম সরকার, মহাপরিচালক, বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট, ড.মোঃ আবদুল মুঈদ৷, মহাপরিচালক, ডিএই এবং ড.আব্দুস সাত্তার মন্ডল, ইমেরিটাস প্রফেসর ও সাবেক উপাচার্য,বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়।
এরমধ্যে কৃষি মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় এবং কৃষি তথ্য সার্ভিস(এআইএস) এর সহযোগিতায় নির্মিত একটি ভিডিও তথ্যচিত্র প্রদর্শন করা হয় যা উপস্থিত সম্মানিত অতিথিবৃন্দ এবং আমন্ত্রিত অতিথিবৃন্দের ভুয়সী প্রশংসা লাভ করে।
বিদেশি অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন Mr.Richard Ragan, Country Representative, WFP, Mr.Robert D Simpson, FAO Representative in Bangladesh and Dr.Matthew Morell, Director General, IRRI.

সবশেষে প্রধান অতিথি কৃষি মন্ত্রী ড.মোঃ আব্দুর রাজ্জাক এমপির বক্তব্যের পর কারিগরি সেশনের সভাপতি মো.মেসবাহুল ইসলাম, সচিব, কৃষি মন্ত্রণালয় সবাইকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে “বিশ্ব খাদ্য দিবস ২০২০ “এর আন্তর্জাতিক সেমিনারের কারিগরি সেশনের সমাপ্তি ঘোষণা করেন সন্ধ্যা ৬.০০ ঘটিকায়।

উল্লেখ্য যে,”মুজিব শতবর্ষে বিশ্ব খাদ্য দিবস ২০২০” উপলক্ষে আয়োজিত উক্ত আন্তর্জাতিক সেমিনারে নির্বাচিত আমন্ত্রিত ৩০০ জন অতিথি হিসেবে অন্যান্যদের সাথে যোগদান করেন বিশিষ্ট কৃষিবিদ শেখ মোঃ মুজাহিদ নোমানী, “বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদক ১৪২৩ “প্রাপ্ত কৃষি সাংবাদিক, উদ্ভাবক, বীজ প্রত্যয়ন বিশেষজ্ঞ, অবসরপ্রাপ্ত উপ পরিচালক ও জেলা বীজ প্রত্যয়ন অফিসার, বীজ প্রত্যয়ন এজেন্সী(কৃষি মন্ত্রণালয়) এবং সিনিয়র সহ-সভাপতি, বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদকপ্রাপ্ত পরিষদ, বাংলাদেশ।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে