খাগড়াছড়ি, নারায়ণগঞ্জ, চাঁদপুর, কক্সবাজার, বান্দরবান ও রাঙ্গামাটি জেলায় ই-পাসপোর্ট সেবার উদ্বোধন

শুক্রবার, ডিসেম্বর ২৫, ২০২০,১০:৪৮ অপরাহ্ণ
0
6

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

গতকাল খাগড়াছড়ি আঞ্চলিক পাসপোর্ট অফিসে খাগড়াছড়ি, নারায়ণগঞ্জ, চাঁদপুর, কক্সবাজার, বান্দরবান ও রাঙ্গামাটি জেলায় ই-পাসপোর্ট সেবার শুভ উদ্বোধন করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান ।

          ই-পাসপোর্ট সেবা কার্যক্রম উদ্বোধন শেষে স্বাস্থবিধি মেনে আয়োজিত অনুষ্ঠানে মন্ত্রী বলেন, ২০০৮ সালে দেশকে ডিজিটাল বাংলাদেশে রূপান্তরের প্রতিশ্রুতি দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তারই ধারাবাহিকতায় শেখ হাসিনা ২২ জানুয়ারি, ২০২০ তারিখে এই ‘ই-পাসপোর্ট ও স্বয়ংক্রিয় বর্ডার নিয়ন্ত্রণ ব‍্যবস্থাপনা’ প্রবর্তন শীর্ষক প্রকল্পের উদ্বোধনের মাধ্যমে দক্ষিণ এশিয়ার প্রথম দেশ হিসেবে ই-পাসপোর্ট সেবা, মুজিব বর্ষের প্রথম উপহার হিসেবে জনগণকে প্রদান করেছেন।

          মন্ত্রী বলেন, উন্নত, সমৃদ্ধ ও আত্মমর্যাদাশীল বাংলাদেশ গঠনের প্রতিশ্রুতির অংশ হিসেবে অভিবাসন সংক্রান্ত এসডিজি অর্জনে সরকার ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের সকল কার্যক্রমকে ডিজিটাল কার্যক্রমে রূপান্তরিত করেছে। দেশের অভ‍্যন্তরে ৬৪ টি জেলায় ৭২ টি পাসপোর্ট অফিস, ২৭ টি ইমিগ্রেশন চেকপোস্ট, বিদেশে অবস্থিত ৮০ টি বাংলাদেশ মিশনের পাসপোর্ট ও ভিসা উইং -এর মাধ্যমে পাসপোর্ট, ভিসা ও ইমিগ্রেশন সেবাকে মানুষের দোরগোড়ায় পৌঁছে দেওয়ার ব‍্যবস্থা নেওয়া হয়েছে।

          আসাদুজ্জামান খান আরো বলেন, কোভিড-১৯ এর স্বাস্থ্যঝুঁকি সত্ত্বেও, প্রয়োজনীয় সুরক্ষা বজায় রেখে ধারাবাহিকভাবে দেশব‍্যাপী ই- পাসপোর্ট সম্প্রসারণের কার্যক্রম অব‍্যাহত রয়েছে। ইতোমধ্যে ৬৪ টি আঞ্চলিক পাসপোর্ট অফিস এই সুবিধার আওতায় এসেছে। আজ ৬টি আরপিও এর সংযুক্তির ফলে সর্বমোট ৭০ টি আরপিওতে ই- পাসপোর্ট সুবিধা সম্প্রসারিত হলো। এর মাধ‍্যমে দেশের অভ‍্যন্তরে সকল পাসপোর্ট অফিসে ই- পাসপোর্ট সেবা সম্প্রসারিত হলো।

          পাসপোর্ট নাগরিক অধিকার। পাসপোর্ট পেতে কেউ যাতে কোনো ধরনের হয়রানি বা বাধার সম্মুখীন না হন এবং কোনো অবাঞ্চিত ব‍্যক্তি যেন বাংলাদেশি পাসপোর্ট না পায় তা নিশ্চিত করার জন‍্য কর্মকর্তা কর্মচারীদের নির্দেশ প্রদান করেন। মন্ত্রী বক্তব্যে পাসপোর্ট প্রক্রিয়ায় পুলিশ ভেরিফিকেশন আরও দ্রুত ও স্বচ্ছ করার নির্দেশনাও দেন।

          অনুষ্ঠানে নারায়ণগঞ্জ আঞ্চলিক পাসপোর্ট অফিস থেকে ভার্চ‍ুয়ালি সংযুক্ত থেকে বক্তব্য দেন শামীম ওসমান এমপি, খাগড়াছড়ি আঞ্চলিক পাসপোর্ট অফিসে আরও উপস্থিত ছিলেন কুজেন্দ্র লাল ত্রিপুরা, এমপি;  বাসন্তী চাকমা, এমপি; স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব মোঃ শহিদুজ্জামান;  ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মোঃ আইয়ুব চৌধুরী এবং ই-পাসপোর্টের প্রকল্প পরিচালক ব্রিগেডিয়ার সাইদুর রহমান খান।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে