কেরাণীগঞ্জের দোলেশ্বর হানাফিয়া জামে মসজিদ পেল ইউনেস্কো পুরস্কার

সোমবার, ডিসেম্বর ৬, ২০২১,২:৫৫ অপরাহ্ণ
0
5

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

গত ১ ডিসেম্বর ২০২১ কেরাণীগঞ্জস্থ দোলেশ্বর হানাফিয়া জামে মসজিদ পেয়েছে ইউনেস্কো পুরস্কার। এই মসজিদটি ‘UNESCO Asia Pacific Awards 2021 Cycle for Cultural Heritage Conservation’ পুরস্কার অর্জন করেছে। মসজিদটি সংস্কার ও সংরক্ষণের জন্য স্থপতি সাঈদ মোস্তাক আহমেদ The Award of Merit পুরস্কারে ভূষিত হয়েছেন।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের পূর্ব পুরুষদের হাত ধরে বাংলা ১২৭৫ সনে ইংরেজি ১৮৬৮ সনে ও হিজরী ১২২৮ সনে মসজিদটি নির্মিত হয়। কালের পরিক্রমায় ইংরেজি ১৯৬৮ সনে নসরুল হামিদের পিতা অধ্যাপক হামিদুর রহমান মিনারসহ মসজিদটির বর্ধিতাংশ নির্মাণ করেন। ততদিনে এলাকার লোকসংখ্যা বেড়ে যাওয়ার ফলে মসল্লিদের জায়গার সংকুলান হচ্ছিল না। কেউ কেউ মসজিদটি ভেঙ্গে বড় করার প্রস্তাব রাখে, কেউ কেউ নতুন স্থানে নতুন করে মসজিদ তৈরি করতে অনুরোধ করেন।

এ প্রসঙ্গে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী বলেন, ঐতিহ্য ধরে রেখে আধুনিকায়ন করা প্রয়োজন। ঐতিহ্য ও আধুনিকায়নকে পাশে রেখে মসজিদটি সংস্কারের জন্য স্থপতি সাঈদ মোস্তাক আহমেদকে দায়িত্ব দেয়া হয়। দেড়শো বছরের পুরাতন মসজিদকে ঐতিহ্যের স্মারক হিসেবে সংস্কার করে স্বরূপে রেখে পাশে একটি অত্যাধুনিক মসজিদ নির্মাণ করা হয়েছে।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে