কৃষি মন্ত্রণালয়ের মুজিব শতবর্ষের স্মারকগ্রন্থে কৃষিবিদ মুজাহিদ নোমানীর নিবন্ধ প্রকাশিত

বুধবার, জুলাই ৭, ২০২১,১২:১০ অপরাহ্ণ
0
27

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

নিজস্ব সংবাদদাতা : সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালী স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনে মুজিববর্ষের ঐতিহাসিক মাহেন্দ্রক্ষণে কৃষি মন্ত্রণালয় ” বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার ১৪২৪” প্রদান অনুষ্ঠানের আয়োজন করে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে গণভবন থেকে ভার্চুয়ালি উক্ত অনুষ্ঠানে যোগদান করেন এবং পুরষ্কার প্রদানের পাশাপাশি কৃষি মন্ত্রণালয় কর্তৃক প্রকাশিত মুজিব শতবর্ষ উপলক্ষে দুটি বিশেষ স্মারকগ্রন্থের মোড়ক উন্মোচন করেন।

স্মারকগ্রন্থ দুটি হচ্ছে জাতির পিতা বঙ্গবন্ধুর বিভিন্ন সময়ে বিভিন্ন স্থানে মূল্যবান ভাষণ প্রদানের সময় প্রদত্ত অমর বাণীসমুহ নিয়ে রচিত একটি সংকলন ‘বাণী চিরসবুজ ‘ এবং বিভিন্ন কৃষিবিদ লেখক /প্রতিষ্ঠান প্রধানের সমৃদ্ধ লেখা দিয়ে প্রকাশিত মুজিব শতবর্ষের বিশেষ স্মারকগ্রন্থ ‘ চিরঞ্জীব ‘।
উল্লেখ্য যে, পুরস্কার প্রদান শেষে মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক মুজিব শতবর্ষের ঐতিহাসিক স্মারকগ্রন্থ ‘ চিরঞ্জীব ‘ বইটির মোড়ক উন্মোচনের সাথে সাথে কৃষিবিদ শেখ মোঃ মুজাহিদ নোমানী ইতিহাসের একটি অংশে পরিণত হয়ে যান বলে তিনি স্বাক্ষাৎকার প্রদানকালে জানান।
এ প্রসঙ্গে তিনি আরও বলেন “কৃষি মন্ত্রণালয় কর্তৃক প্রকাশিত মুজিব শতবর্ষের স্মারকগ্রন্থে আমার লেখা ” বীজের মান উন্নয়নে বঙ্গবন্ধু ” শীর্ষক নিবন্ধটি উচ্চ পর্যায়ের সম্পদনা পরিষদ কর্তৃক মনোনীত হয়ে উক্ত স্মারকগ্রন্থে ছাপানো হয়।” অনুরোধের প্রেক্ষিতে বিভাগ/ সংস্থা প্রধান হিসেবে বীজ প্রত্যয়ন এজেন্সীর পরিচালকের নামটি শুধুমাত্র সংযুক্ত করে দেয়া হয়।

জাতির পিতা বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের গুরুত্বপূর্ণ একটি মন্ত্রণালয় কৃষি মন্ত্রণালয় কর্তৃক প্রকাশিত স্মারকগ্রন্থে আপনার লেখা প্রকাশিত হওয়ায় আপনার অনুভূতি কেমন লাগছে জানতে চাইলে মুজাহিদ নোমানী রুবেল বলেন ” অন্যরকম ভালো লাগায় মনটা ভরে গিয়েছে”।
তিনি আরও বলেন, ” মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক মোড়ক উন্মোচিত ঐতিহাসিক মুজিব শতবর্ষের স্মারকগ্রন্থ ” চিরঞ্জীব -এ আমার লেখাটিও প্রজন্ম থেকে প্রজন্ম পরম্পরায় রয়ে যাবে যা আমার জন্য অত্যন্ত গর্ব ও আনন্দের বিষয়।”

প্রসঙ্গত উল্লেখ্য যে, কৃষি মন্ত্রণালয়ের আওতাধীন কৃষি তথ্য সার্ভিস- এর নিয়মিত সরকারি প্রকাশনা মাসিক ” কৃষিকথা”, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অধীন চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের নিয়মিত প্রকাশনা ” সচিত্র বাংলাদেশ” এবং ইংরেজিতে প্রকাশিত ত্রৈমাসিক ম্যাগাজিন ” Quarterly Bangladesh”-এর বিশেষ সংখ্যায়, ও বেসরকারী একমাত্র মাসিক ইংরেজি ম্যাগাজিন “The Reflector”-এ “The Immoral Fame of Great Bangabandhu” এবং বঙ্গবন্ধুর শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে বঙ্গবন্ধু কৃষিবিদ পরিষদ এর বিশেষ সংকলন, “কালজয়ী”, সচিত্র বাংলাদেশ -এর ১৫ আগষ্টের বিশেষ সংখ্যায় “হে বঙ্গবন্ধু, অসীম দূরদৃষ্টি তোমার….!” শীর্ষক বিশেষ কবিতাটি প্রকাশিত হয়।

এ ছাড়াও প্রখ্যাত “প্রভাত ফেরী” সহ ঢাকার বিভিন্ন অনলাইন পত্রিকা ” মানব সংবাদ” ” “কলম ২৪”সহ প্রিন্টেড দৈনিক “তথ্য ধারা” ময়মনসিংহের” স্বদেশ সংবাদ” স্বজন, আজকের ময়মনসিংহ, সাপ্তাহিক ” ময়মনসিংহ বার্তা” জামালপুরের আজকের জামালপুর , সচেতন কন্ঠ, শেরপুর হতে সাপ্তাহিক কালের ডাক, কিশোরগঞ্জের ” হাওরের হালচাল”ও ঢাকার স্থানীয় দৈনিক, পাক্ষিক কৃষি বিপ্লব, পাক্ষিক কৃষি সওগাত, পাক্ষিক কৃষি প্রযুক্তি ও জাতীয় পত্রিকা দৈনিক “যুগান্তর”, দৈনিক “দেশকাল” দৈনিক সংবাদ “মাসিক উর্বরা”, মাসিক কৃষি বার্তা,” আধুনিক কৃষি খামার” ম্যাক বার্তা” মাসিক কৃষি বাংলা, মানব সংবাদ বিশেষ ম্যাগাজিন, টাঙ্গাইলের মাসিক ” পরিবেশ বার্তা” ঢাকার ত্রৈমাসিক “ক্রপস্ বার্তা” সহ বিভিন্ন পত্রপত্রিকা, ম্যাগাজিনে কৃষি, পরিবেশ, বীজ প্রযুক্তি বিষয় ছাড়াও সমসাময়িক বিষয় নিয়ে বিভিন্ন নিবন্ধ, প্রবন্ধ, ছোট গল্প, একাংকিকা, কবিতাসমুহ প্রকাশিত হয়েছে।

এরমধ্যে উল্লেখযোগ্য হচ্ছে কবিতা ” প্রত্যায়িত বীজের কথা”, নিবন্ধ ” মানসম্মত বীজ নয়, মানসম্পন্ন বীজ চাই”, “অধিক ফসল উৎপাদনে প্রত্যায়িত মানের বীজ ব্যবহারের গুরুত্ব” “ভালো বীজের বৈশিষ্ট্যঃ বীজের শ্রেণী বিন্যাস ও প্রত্যয়নকৃত বীজ চেনার উপায়” “ফসল উৎপাদনে প্রত্যায়িত বীজ”, ফিচারঃ-” দারিদ্র্য বিমোচন ও কর্মসংস্থানের সাফল্যের গল্পঃ” রূপকথার গল্পকেও হার মানায়”, “বীজ প্রত্যয়ন এজেন্সীর বর্তমান ভূমিকা ও ভবিষ্যৎ কার্যক্রম” “পরিবেশ সংরক্ষণে বন ও বনায়নের ভূমিকাঃ প্রেক্ষাপট বাংলাদেশ”,” জেলা বীজ প্রত্যয়নের কার্যক্রম শুরু ও নতুন দিনের প্রত্যাশা”, “সহজ পদ্ধতিতে ধান বীজ উৎপাদন কৌশল”, ” মাঠমান অর্জনে বোরো ধান বীজের মাঠ পরিদর্শনের গুরুত্ব” ধান বীজ ফসল কর্তন, প্রক্রিয়াজাতকরণ ও বীজ সংরক্ষণ পদ্ধতি”, দৈনিক পত্রিকার উপ-সম্পাদকীয় কলামে প্রকাশিত ” বিটি বেগুন ‘ গ্রহণ না বর্জন? প্রাসঙ্গিক ভাবনা ও আমাদের করণীয় ” শীর্ষক ফিচার,” পরিবেশ ও জীব বৈচিত্র্য সংরক্ষণে বৃক্ষরাজি ও নার্সারীর প্রয়োজনীয়তা ” “প্রত্যায়িত পাট বীজ উৎপাদন কৌশল ও মাননিয়ন্ত্রণ” বিষয়ক বহু প্রবন্ধ-নিবন্ধ তিনি লিখেছেন।
সমসাময়িক বিষয়ের মধ্যে ২১ ফেব্রুয়ারী ভাষা আন্দোলনের উপর লিখিত উল্লেখযোগ্য নিবন্ধসমুহ হচ্ছে “একুশের আগমনীতে আমাদের আত্মোপলব্ধি”, “অমর একুশে নতুন শপথের দিন”, “একুশের চেতনা ও আমাদের দায়িত্ব- কর্তব্য”, দৈনিক যুগান্তরের সম্পাদকীয় পাতায় প্রকাশিত উল্লেখযোগ্য নিবন্ধ হচ্ছে ” পৃথিবীর ইতিহাসে বাংলা ভাষায় প্রণীত সংবিধান “।

গত ২০১৯ সালের জুন মাসে কৃষি মন্ত্রণালয়ের উদ্যোগে অনুষ্ঠিত “জাতীয় বীজ মেলা ২০১৯” উপলক্ষে কৃষি তথ্য সার্ভিস কর্তৃক কৃষিকথা-র বিশেষ সংখ্যায় কৃষিবিদ মুজাহিদ নোমানীর একটি উদ্ভাবনী উদ্যোগ ” ভালো বীজ তথা প্রত্যায়িত বীজ সহজে চেনা এবং প্রতারণা হতে রক্ষার আধুনিক পদ্ধতি” শীর্ষক একটি গঠনমূলক সচিত্র নিবন্ধ প্রকাশিত হয় যা কৃষি মন্ত্রী মহোদয়সহ উর্ধ্বতন কর্মকতাবৃন্দের দৃষ্টি আকর্ষণ করে এবং প্রসংশিত হয়।

সর্বশেষ গত বছর হতে জাতির পিতা বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী, বিশ্ব খাদ্য দিবস ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে ময়মনসিংহ, জামালপুর, শেরপুর জেলার বর্ণিত স্থানীয় দৈনিক পত্রিকাসমুহ ছাড়াও জাতীয় পত্রিকা দৈনিক যুগান্তর, দৈনিক দেশকালসহ ঢাকার প্রখ্যাত অনলাইন পত্রিকা “প্রভাত ফেরী”, “মানব সংবাদ” কিশোরগঞ্জের ” কলম ২৪”, “হাওরের হালচাল ” নামক পত্রিকায় বঙ্গবন্ধুর বর্নাঢ্যময় জীবনী এবং জাতির পিতা বঙ্গবন্ধু ও বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে দেশের উন্নয়ন নিয়ে লেখা বিভিন্ন নিবন্ধ, প্রবন্ধ, ছোট গল্প, একাংকিকা, কবিতাসমুহ প্রকাশিত হয়েছে যা পাঠক মহলে বেশ সাড়া জাগিয়েছে। প্রকাশিত উল্লেখযোগ্য কবিতাগুলো হচ্ছে, “হে বঙ্গবন্ধু, অসীম দূরদর্শিতা তোমার…”, এক মহানায়কের অমর কীর্তিগাঁথা”, “কৃষি ও কৃষকের বন্ধু, বঙ্গবন্ধু “,” বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন ও দূরদর্শিতা”, “অদম্য এক বাংলাদেশ”, “শেখ হাসিনার বাংলাদেশ” প্রভৃতি যা সরকারি-বেসরকারি বিভিন্ন পত্রিকা ও ম্যগাজিনে প্রকাশিত হয়েছে। একই সময়ে দেশে করোনা ভাইরাসের সংক্রমণের উপর প্রকাশিত হয় বিশেষ নিবন্ধ ” “অন্যরকম দিন যাপনে করোনাকালের চালচিত্র”।
তাছাড়া “ভালো বীজ সহজে চেনা ও প্রতারণা হতে রক্ষার আধুনিক পদ্ধতি” সম্পর্কে কৃষক ও বীজ ডিলারদের মাঝে জনসচেতনতা বৃদ্ধি ও উদ্বুদ্ধকরণমূলক প্রচার-প্রচারণার উদ্দেশ্যে আঞ্চলিক ভাষায় রচনা করেন ছোট একাংকিকা ” শেখ হাসিনার ভালা বীজ চিনমু ক্যামনে” যা ইতিমধ্যে সর্বমহলে প্রশংসিত হয়েছে।

এ ছাড়াও বঙ্গবন্ধুকে নিয়ে লিখিত ও প্রকাশিত উল্লেখযোগ্য প্রবন্ধসমুহ হচ্ছে ” ভাষা আন্দোলনে ও একুশের চেতনায় বঙ্গবন্ধু “, “বঙ্গবন্ধুর’ জুলিও কুরি’ শান্তি পদক ‘ বাংলাদেশের সফল পররাষ্ট্রনীতির স্বীকৃতি”প্রভৃতি।তাছাড়া বিশ্ব খাদ্য দিবস উপলক্ষে প্রকাশিত নিবন্ধ “খাদ্য উৎপাদন বৃদ্ধিতে মানসম্পন্ন বীজের ব্যবহার ও বঙ্গবন্ধুর দর্শন”, বীজমান উন্নয়নে বঙ্গবন্ধু ও বঙ্গবন্ধু কন্যার দূরদর্শিতা এবং স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে লিখিত ও প্রকাশিত বিশেষ নিবন্ধ ” স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে খাদ্য নিরাপত্তায় মানসম্পন্ন বীজের উন্নয়নে বর্তমান সরকারের অবদান” শীর্ষক নিবন্ধটি পাঠক প্রিয়তা লাভ করেছে।

বাংলা নিবন্ধ, প্রবন্ধ লেখায় তিনি যেমন সমস্ত তথ্য- উপাত্ত দিয়ে গভীরতার ছাপ রেখেছেন তেমনিভাবে ইংরেজিতেও কবিতা, প্রবন্ধ-নিবন্ধ লেখাতে যথেষ্ট দক্ষতার ছাপ রেখেছেন। বঙ্গবন্ধুর জীবনের উপর রচিত ডিএফপি- র সরকারি ত্রৈমাসিক ইংরেজী প্রকাশনা ” Bangladesh Quarterly “, ও বেসরকারি ইংরেজি ম্যাগাজিন “The Reflector “-এ The Immortal Fame of Great Bangabandhu ” “The Unstoppable One Bangladesh” এবং ইংরেজি দৈনিক পত্রিকা ” The Bangladesh Observer ” পত্রিকায় প্রকাশিত ” Oh Bangabandhu, Infinite Foresight in Your’s….!” শীর্ষক কবিতাসমুহ উচ্ছসিত প্রশংসা লাভ করে।

তাছাড়া অপর শীর্ষ স্থানীয় ইংরেজি দৈনিক “The Asian Age” পত্রিকায় এবং “The Reflector” ম্যাগাজিনে অনুদিত নিবন্ধসমুহ প্রকাশিত হয়। এরমধ্যে উল্ল্যেখযোগ্য হলো” “Seed Certification Procedure in Bangladesh”, “Corona Introduces a Different Type of Lifestyle”, Bangabandhu’s Successful Foreign Policy and Achievement of Julio-Curie Award”, ” The Use of Quality Seeds to Increase Food Production and Bangabandhu’s Philosophy “নিবন্ধসমুহ।

উল্লেখ্য সর্বশেষ গত জুন ২০২১ মাসে কৃষি মন্ত্রণালয়ের মুজিব শতবর্ষের স্মারকগ্রন্থ ” চিরঞ্জীব”- এ প্রকাশিত হলো ” বীজমান উন্নয়নে বঙ্গবন্ধু ” শীর্ষক নিবন্ধটি যা বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ” বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার ১৪২৪” প্রদান অনুষ্ঠানে নিজ হাতে মোড়ক উন্মোচন করেন।

“কৃষিবিদ মুজাহিদ নোমানী তাঁর এই সাফল্যের আনন্দঘন মুহুর্তে বিনয়ের সাথে বর্ণিত সরকারি -বেসরকারী পত্র- পত্রিকা ও প্রকাশনা সমুহের সম্মানিত সম্পাদকবৃন্দ এবং সংবাদকর্মীগণকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। সেই সাথে সকলের কাছে তাঁর শরীর-মন ও লেখনীর সুস্থতা কামনা করেন।”

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে