কৃষিপণ্যের দাম ও বাজার নিয়ে কৃষি অর্থনীতিবিদদের গবেষণা করতে হবে

রবিবার, মার্চ ৬, ২০২২,১১:৪১ অপরাহ্ণ
0
13

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

‘একুশে পদক’ ২০২২ পাওয়া বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) ইমেরিটাস অধ্যাপক, বাকৃবির সাবেক উপাচার্য, পরিকল্পনা কমিশনের সাবেক সদস্য ও বাংলাদেশ কৃষি অর্থনীতিবিদ সমিতির সাবেক সভাপতি ড. এমএ সাত্তার মন্ডলের সংবর্ধনা অনুষ্ঠানে কৃষিমন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক বলেন, কৃষিপণ্যের দাম ও বাজার নিয়ে কৃষি অর্থনীতিবিদদের গবেষণা করতে হবে।

মন্ত্রী আজ ঢাকায় বিএআরসি মিলনায়তনে বাংলাদেশ কৃষি অর্থনীতিবিদ সমিতির আয়োজনে ড. এমএ সাত্তার মন্ডলের সংবর্ধনা অনুষ্ঠানে একথা বলেন।

এতে প্রধান অতিথি হিসেবে কৃষিমন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক, বিশেষ অতিথি হিসেবে পরিকল্পনা প্রতিমন্ত্রী অধ্যাপক শামসুল আলম, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর আতিউর রহমান, ন্যাশনাল ইমেরিটাস সাইন্টিস্ট কাজী এম বদরুদ্দোজা, বাকৃবির উপাচার্য অধ্যাপক লুৎফুল হাসান, কৃষি মন্ত্রণালয়ের সাবেক সিনিয়র সচিব মোঃ মেসবাহুল ইসলাম উপস্থিত ছিলেন। সভাপতিত্ব করেন বাংলাদেশ কৃষি অর্থনীতিবিদ সমিতির সভাপতি ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক সিনিয়র সচিব সাজ্জাদুল হাসান।

কৃষিমন্ত্রী বলেন, প্রফেসর সাত্তার মন্ডল একুশে পদক পাওয়ায় কৃষিবিদরা গর্বিত ও আনন্দিত। আজকে দেশে কৃষির যে বিকাশ হয়েছে, তাতে তাঁর অসামান্য অবদান রয়েছে।

মন্ত্রী আরো বলেন, কৃষিপণ্যের বাজার, দাম ও মুনাফা নিয়ে কৃষি অর্থনীতিবিদদের আরো বেশি করে গবেষণা ও কাজ করতে হবে। কৃষিপণ্যের উৎপাদন, উৎপাদন খরচ, দাম, মুনাফা প্রভৃতি নিয়ে দেশে কৃষি অর্থনীতিবিদদের কাজ করার ব্যাপক সুযোগ রয়েছে।

পরিকল্পনা প্রতিমন্ত্রী রোল মডেল হিসেবে প্রফেসর সাত্তার মণ্ডলকে অনুসরণ করতে ছাত্রদেরকে আহ্বান জানান। তিনি বলেন, কৃষি অর্থনীতির শ্রেষ্ঠ রোল মডেল হলেন প্রফেসর সাত্তার মন্ডল।

অনুষ্ঠানে বক্তারা বরেণ্য কৃষি অর্থনীতিবিদ প্রফেসর সাত্তার মণ্ডলের বর্ণাঢ্য জীবনের নানা দিক ও কৃষি উন্নয়নে তাঁর অবদান নিয়ে আলোচনা করেন। এসময় কৃষি অর্থনীতিবিদ সমিতির বিভিন্ন স্তরের সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে