কৃষকপর্যায়ে অপ্রচলিত ফসলের উন্নত চারা সরবরাহের নির্দেশ কৃষিমন্ত্রীর

শুক্রবার, সেপ্টেম্বর ২৫, ২০২০,৪:৫৬ অপরাহ্ণ
0
15

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

কৃষকপর্যায়ে কফি, কাজুবাদামসহ অপ্রচলিত ফসলের উন্নত চারা সরবরাহের জন্য সংশ্লিষ্ট  কর্মকর্তাদের নির্দেশ  দিয়েছেন কৃষিমন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক।

মন্ত্রী গতকাল রাজধানীর আসাদগেটে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের  ফলবীথি হর্টিকালচার সেন্টারে চারা বিতরণ কার্যক্রম পরিদর্শকালে এ নির্দেশনা প্রদান করেন।

কৃষিমন্ত্রী বলেন, উন্নতজাতের কাঁঠাল, আনারস, বীজবিহীন পেয়ারা এবং অপ্রচলিত ফসলের চারাকলম বাণিজ্যিক চাষাবাদের জন্য উদ্যোক্তাদের মাঝে ছড়িয়ে দিতে হবে। আমাদের পার্বত্য এলাকা ও উত্তরাঞ্চলের জেলাগুলোতে কাজু বাদাম, কফি আবাদের বাণিজ্যিক সম্ভাবনা রয়েছে। আন্তর্জাতিক বাজারেও এসব ফসলের চাহিদা অনেক বেশি।

কৃষিমন্ত্রী আরো বলেন, হর্টিকালচার সেন্টারগুলোকে চাহিদামাফিক চারাকলম সরবরাহের উদ্যোগ গ্রহণ করতে হবে যাতে করে আমাদের কৃষক ও শিক্ষিত তরুণ উদ্যোক্তারা বাণিজ্যিকভিত্তিতে এসব ফসলের আবাদ করতে পারে। শুধু উৎপাদন নয়, চাষাবাদ সংশ্লিষ্ট কারিগরি বিষয়েও সকল সহযোগিতা দিতে হবে। এ সময় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের হর্টিকালচার উইং ও বছরব্যাপী ফল উৎপাদনের মাধ্যমে পুষ্টি উন্নয়ন প্রকল্পকে এ বিষয়ে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করার জন্য নির্দেশনা প্রদান করেন মন্ত্রী।

পরিদর্শনকালে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রশাসন ও অর্থ উইংয়ের পরিচালক ড. মোঃ আলহাজ উদ্দিন, সংগনিরোধ উইংয়ের পরিচালক ড. মোঃ আজহার আলী, হর্টিকালচার উইংয়ের পরিচালক মোঃ কবির হোসেন, কৃষি তথ্য সার্ভিসের পরিচালক কার্তিক চন্দ্র চক্রবর্তী, প্রকল্প পরিচালক ড. মেহেদী মাসুদ প্রমুখ উপস্থিত ছিলেন।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে