কুবিতে ‘চেনা নজরুল, অচেনা নজরুল’ শীর্ষক আন্তর্জাতিক ওয়েবিনার উদ্বোধন

বৃহস্পতিবার, জুন ১৭, ২০২১,১১:১৯ অপরাহ্ণ
0
8

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

কুবি প্রতিনিধি : কবি নজরুলের কুমিল্লা আগমনের শতবর্ষ উদযাপন উপলক্ষ্যে ‘চেনা নজরুল, অচেনা নজরুল’ শীর্ষক দুই দিন ব্যাপী আন্তর্জাতিক ওয়েবিনারের প্রথম দিন শেষ হয়েছে। দুই দিন ব্যাপী এ  ওয়েবিনারের আয়োজন করেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ।

১৭ জুন (বৃহস্পতিবার) অনলাইন প্লাটফর্ম জুমে বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো: মোকাদ্দেস-উল-ইসলাম ও সহকারী অধ্যাপক সাদিয়া আফরোজ সিফাতের সঞ্চালনায় বাংলাদেশ সময় সকাল ১১.৩০ টায় এবং ভারত সময়ে সকাল ১১.০০ টায় এ ওয়েবিনারটি শুরু হয়।

এছাড়া প্রধান আলোচক ও বিশেষ আলোচক হিসেবে উপস্থিত ছিলেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. বিশ্বজিৎ ঘোষ ও ড. মোনালিসা দাস। 

প্রধান আলোচক অধ্যাপক ড. বিশ্বজিৎ ঘোষ বলেন, পৃথিবীর কোন কবিই সাম্প্রদায়িক হতে পারে না। নজরুল এক্ষেত্রে অনন্য উদাহরণ। আমরা নজরুলের বিদ্রোহী সত্ত্বা নিয়ে শুধু আলোচনা করি। কিন্তু বিদ্রোহী সত্ত্বা ছাড়াও আরো অনেক বিষয় আলোচনা করার মতো আছে। আশা করি এ ওয়েবিনারের মাধ্যমে তরুণ গবেষকরা  নজরুল বিষয়ে আগ্রহী হবেন এবং অন্যান্য দিকেও নজর দিবেন।

ওয়েবিনারটি উদ্ধোধন করেন রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. পবিত্র সরকার। এতে বাংলা বিভাগের বিভাগীয় প্রধান মুহাম্মদ শামসুজ্জামান মিলকীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে ছিলেন কুমিল্লা বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী। 
ওয়েবিনারের উদ্ধোধক অধ্যাপক ড. পবিত্র সরকার বলেন, নজরুলকে নিয়ে নানা দেশের মানুষের মধ্যে আগ্রহ রয়েছে। নজরুল শুধু দুটো দেশের মধ্যে সীমাবদ্ধ নয়। নজরুলের রচনাগুলো তো এখন অনুবাদ হচ্ছে। এভাবেই নজরুল সারা বিশ্বের কাছে পরিচিত পাবে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী ওয়েবিনারে বলেন, ‘নজরুল আমাদের জীবনের সাথে জড়িয়ে আছে। বাংলাদেশের এমন কেউ নেই যারা নজরুলের বিদ্রোহী, সাম্যবাদী, লিচু চোর, রণ সংগীত শুনে নাই। আর এসব সম্ভবত কুমিল্লা থেকে শুরু। তার সাহিত্য জীবনের একটা বড় অংশ কুমিল্লায়। এদিক দিয়ে কুমিল্লা ভাগ্যবান।’
 এ ওয়েবিনারে আরো উপস্থিত ছিলেন  বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. আসাদুজ্জামান ও কলা ও মানবিক অনুষদের ডিন অধ্যাপক ড. এম এম শরীফুল করিম এবং বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান ও বিভিন্ন বিভাগের শিক্ষার্থীবৃন্দ।

প্রসঙ্গত, ১৮ জুন (শুক্রবার) ওয়েবিনারের দ্বিতীয় দিন বাংলাদেশ সময় সকাল দশটায় এবং ভারত সময় সকাল সাড়ে নয় টায় অনলাইন প্লাটফর্ম জুমে অনুষ্ঠিত হবে।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে