কিউএস র‌্যাঙ্কিংয়ে সেরা এক হাজার বিশ্ববিদ্যালয়ের তালিকায় ঢাবি ও বুয়েট

বুধবার, জুন ১০, ২০২০,৬:১০ অপরাহ্ণ
0
64

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) বিশ্বসেরা ১ হাজার বিশ্ববিদ্যালয়ের তালিকায় স্থান পেয়েছে। প্রতিবছর এক হাজার বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করে যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা ও গবেষণা সংস্থা কোয়াককোয়ারলি সায়মন্ডস (কিউএস)।

আজ বুধবার নিজেদের ওয়েবসাইটে ‘কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংস ২০২১’ নামে এই তালিকা প্রকাশ করেছে কিউএস।

তালিকায় ঢাবি ও বুয়েটের অবস্থান ৮০১ থেকে ১০০০ এর মধ্যে। তালিকার ৫০০ এর পরে থাকা বিশ্ববিদ্যালয়গুরোর সুনির্দিষ্ট অবস্থান প্রকাশ করা হয় না। এক হাজার বিশ্ববিদ্যালয়ের তালিকায় আমাদের পার্শ্ববর্তী দেশ ভারতের ২১টি ও পাকিস্তানের সাতটি বিশ্ববিদ্যালয় রয়েছে। এখন পর্যন্ত কিউএস র‌্যাংকিংকেই বেশি গ্রহণযোগ্য হিসেবে মনে করা হয়। 

এ নিয়ে কিউএস র‌্যাঙ্কিংয়ে ৮০১-১০০০তম অবস্থানে জায়গা পেল ঢাকা বিশ্ববিদ্যালয় ও বুয়েট টানা তৃতীয়বার। ২০১৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ছিল ৭০১-৭৫০তম।

এই র‌্যাঙ্কিংয়ে ছয়টি সূচকে বিশ্ববিদ্যালয়ের সামগ্রিক মান নিরূপণ করা হয়। এগুলো হলো একাডেমিক খ্যাতি, চাকরির বাজারে সুনাম, শিক্ষক-শিক্ষার্থী অনুপাত, শিক্ষকপ্রতি গবেষণা, আর্ন্তজাতিক শিক্ষক অনুপাত ও আর্ন্তজাতিক শিক্ষার্থী অনুপাত। ছয়টি সূচকের মোট স্কোর ১০০। এর মধ্যে একাডেমিক সুনামে ৪০, চাকরির বাজারে সুনামে ১০, শিক্ষক-শিক্ষার্থী অনুপাতে ২০, শিক্ষকদের গবেষণায় ২০ এবং আন্তর্জাতিক শিক্ষক ও শিক্ষার্থী অনুপাতে যথাক্রমে ৫ করে স্কোর রয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, যদি কোন র‌্যাংকিংয়ে আমাদের বিশ্ববিদ্যালয়ের নাম উল্লেখ থাকে তাহলে সেটা আমাদের জন্য খুশির খবর। কিন্তু র‌্যাংকিংয়ে থাকা আমাদের চূড়ান্ত লক্ষ্য নয়। আমাদের লক্ষ্য হলো শিক্ষার গুণগত মান বৃদ্ধি এবং বৃহৎ পরিসরে গবেষণার মান বৃদ্ধি করা।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে