কাশ্মীরে ৩৭০ ধারা প্রত্যাহরের পর এখন পর্যন্ত ১৯ বেসামরিক ব্যক্তি নিহত

বুধবার, ডিসেম্বর ৪, ২০১৯,৭:০৯ পূর্বাহ্ণ
0
21
Indian paramilitary troopers stand guard at a roadblock at Maisuma locality in Srinagar on August 4, 2019. - Fears of an impending curfew in the disputed region of Kashmir ratcheted up tensions on August 4, as nuclear rivals India and Pakistan traded accusations of military clashes at the de facto border.  (Photo by Tauseef MUSTAFA / AFP)

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীর ৩৭০ ধারা প্রত্যাহারের পর এখন পর্যন্ত ১৯ বেসামরিক ব্যক্তি নিহত হয়েছেন। ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে মঙ্গলবার (৩ ডিসেম্বর) এ তথ্য জানানো হয়। 

লোকসভায় পেশ করা প্রতিবেদনে বলা হয়েছে, গত ৫ আগস্ট থেকে রাজ্যে বিভিন্ন সন্ত্রাসী ঘটনায় অ-কাশ্মীরি শ্রমিকসহ এখন পর্যন্ত ১৯ জন বেসামরিক ব্যক্তি নিহত হয়েছেন। মৃতদের জম্মু-কাশ্মীর সরকার এক লাখ টাকা এবং কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে পাঁচ লাখ টাকা করে ক্ষতিপূরণ দেওয়া হয়েছে।

ভারতের কেন্দ্রীয় সরকার গত ৫ আগস্ট কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহার করে নেয়। এরপর সেখানে কঠোর বিধিনিষেধ আরোপ করা হয় এবং রাজনৈতিক নেতৃত্বসহ বহু মানুষকে গৃহবন্দী অথবা আটক করা হয়। সেখানকার জনজীবন অবরুদ্ধ হয়ে পড়লে বিভিন্ন মহল থেকে উদ্বেগ প্রকাশ করায় কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে বার বার পরিস্থিতি স্বাভাবিক রয়েছে বলে জানানো হয়।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে