কারিগরি ও বৃত্তিমূলক দক্ষতা বৃদ্ধিতে ইরানের অভিজ্ঞতা বিনিময়ে সরকার সহায়তা করবে

বুধবার, সেপ্টেম্বর ১, ২০২১,১২:২৯ অপরাহ্ণ
0
1

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেছেন, দেশের শিক্ষা খাতে বিশেষ করে কারিগরি ও বৃত্তিমূলক দক্ষতা বৃদ্ধিতে ইরানের অভিজ্ঞতা বিনিময়ের জন্যে সরকার সব ধরনের সহায়তা করবে।

বাংলাদেশে নিযুক্ত ইরানের কালচারাল কাউন্সিলর সাইয়েদ হাসান সেহাত গতকাল শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরীর সঙ্গে তাঁর অফিসকক্ষে সাক্ষাৎ করতে এলে তিনি একথা বলেন।

সাক্ষাতকালে শিক্ষা উপমন্ত্রী বলেন, ইরানের সাথে বাংলাদেশের দীর্ঘ সাংস্কৃতিক বন্ধন রয়েছে। বাংলা ভাষা এবং সাহিত্যে ফার্সি ভাষার প্রভাব দুই দেশের মধ্যে মেলবন্ধন রচনা করেছে।

শিক্ষা উপমন্ত্রী কার্পেট বোনাসহ বিভিন্ন হস্তশিল্পে ইরানের বিশ্বজোড়া সুনাম রয়েছে উল্লেখ করে এসব বিষয়ে বাংলাদেশের শিক্ষার্থীদের প্রশিক্ষণ দিতে কার্যক্রম গ্রহণের অনুরোধ জানান। তিনি বাংলাদেশের শিক্ষার্থীদের সরকারি পর্যায়ে স্কলারশিপ দিয়ে ইরানে লেখাপড়ার সুযোগ দেওয়ার আহ্বান জানান। এছাড়া শিক্ষা উপমন্ত্রী আন্তর্জাতিক মাতৃভাষা ইনষ্টিটিউটের সঙ্গে ইরান সাংস্কৃতিক কেন্দ্র যৌথভাবে কাজ করতে পারে বলে অভিমত ব্যক্ত করেন।

এসময় বাংলাদেশে  ইরানের কালচারাল কাউন্সিলর সাইয়েদ হাসান সেহাত বলেন, ইরান বাংলাদেশের শিক্ষা ক্ষেত্রে সহযোগিতামূলক কার্যক্রম পরিচালনা করছে। স্থানীয় শিক্ষাক্রম অনুসরণ করে এদেশে একটি বিদ্যালয় পরিচালনাসহ বিভিন্ন সাংস্কৃতিক বিনিময় সংক্রান্ত কার্যক্রম চালিয়ে যাচ্ছে বলে তিনি উল্লেখ করেন।

ইরান বাংলাদেশের শিক্ষায় অবদান রাখতে নতুন নতুন ক্ষেত্র খুঁজে বের করতে আগ্রহী বলে তিনি জানান।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে