কাজী নজরুল ইসলামের ১২০তম জন্মবার্ষিকী আজ

শনিবার, মে ২৫, ২০১৯,১০:৩৭ পূর্বাহ্ণ
0
129

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

আজ ১২০তম জন্মবার্ষিকী জাতীয় কবি কাজী নজরুল ইসলামের । দিনটি উপলক্ষে আওয়ামী লীগ ও বিএনপিসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন ঢাকা বিশ্ববিদ্যালয়ে অবস্থিত কবির সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন। আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ এসময় ফুল দিয়ে বলেন, কবি নজরুলকে তাঁর প্রাপ্য সম্মান দিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। আর এ বিষয়ে বিতর্কের কোনো সুযোগ নেই।

অসামান্য প্রতিভার অধিকারী কাজী নজরুল ১৮৯৯ সালের এই দিনে পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার চুরুলিয়া গ্রামে জন্মগ্রহণ করেন । কেবল বাংলা সাহিত্যে নয় বরং অন্যায় ও বঞ্ছনার বিরুদ্ধে একজন আপাদমস্তক সংগ্রামী সৈনিক হিসেবেও তাঁর অবদান অসামান্য। ভক্ত অনুরাগীরা তাই জন্মবার্ষিকীর এ দিনটিতে কবির প্রতি হৃদয়ের গহীণে লুকানো ভালোবাসা জানাতে তাঁর সমাধিতে সকাল থেকেই ভীড় করেন । ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সকালে তাঁর সমাধিতে শ্রদ্ধা জানান । তিনি বলেন, নজরুলের চেতনা মহান মুক্তিযুদ্ধে বাঙালীকে অনুপ্রেরণা যুগিয়েছিল।

মাহবুব উল আলম হানিফের নেতৃত্বে আওয়ামী লীগের একটি প্রতিনিধি দল শ্রদ্ধা জানাতে আসেন । শ্রদ্ধা জানায়, বিএনপিও।
রাজনৈতিক দলের নেতারা নজরুলের চেতনাকে লালন করার প্রত্যয় জানান । ভালোবাসার ফুলে ফুলে ঢেকে যায় কবির সমাধিসৌধ জন্মবার্ষিকীর দিনে ।

অন্যায় ও অবিচারের বিরুদ্ধে যে ক্ষুরধার লেখনির মাধ্যমে বিপ্লবের মন্ত্র উচ্চারণ করেছিলেন কাজী নজরুল, তার মর্ম উপলব্ধির শপথে বাঙালী নতুন করে বলীয়ান হয় ।

“ বল বীর-বল উন্নত মম শির!
শির নেহারী’ আমারি নতশির ওই শিখর হিমাদ্রীর ”

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে