কর্পোরেট কর হার কমছে, পোশাক শিল্পে কর ছাড়ের মেয়াদ বাড়ছে

শুক্রবার, জুন ১২, ২০২০,৬:৫৬ পূর্বাহ্ণ
0
15

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

বিশ্ব অর্থনীতি করোনাভাইরাসের এই দুর্যোগে বিপর্যয়ের মুখে। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ পরিস্থিতি বিবেচনা করে ২০২০-২১ অর্থবছরের বাজেটে কর্পোরেট কর কমানোর কথা বলেন। পুঁজিবাজরে তালিকাভুক্ত নয় এমন কম্পানির কর হার ২ দশমিক ৫০ শতাংশ কমানোর প্রস্তাব করেছেন মন্ত্রী। বর্তমানে পুঁজিবাজারে তালিকাভুক্ত কম্পানির কর হার ২৫ শতাংশ এবং অতালিকাভুক্ত কম্পানির কর হার ৩৫ শতাংশ। তৈরি পোশাক শিল্পে কর ছাড়ের মেয়াদও বাড়ানো হয়েছে। তৈরি পোশাকসহ সব রপ্তানি পণ্যে উৎসে কর ১ শতাংশ থেকে কমিয়ে শূন্য দশমিক ৫ শতাংশ নির্ধারণের প্রস্তাবও করা হয়েছে বাজেটে।

গতকাল বৃহস্পতিবার সংসদে প্রস্তাবিত ২০২০-২১ অর্থবছরের বাজেটে মুস্তফা কামাল বলেন, করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে করদাতাদের করভার লাঘব করার জন্য পুঁজিবাজারে তালিকাভুক্ত নয় এমন কম্পানির কর হার ৩৫ শতাংশ থেকে হ্রাস করে ৩২ দশমিক ৫০ শতাংশ করার প্রস্তাব করছি।

তৈরি পোশাক খাতের কর ছাড় প্রসঙ্গে তিনি বলেন, বর্তমানে গ্রীন বিল্ডিং সার্টিফিকেশন আছে এরূপ তৈরি পোশাক প্রতিষ্ঠানের করহার ১০ শতাংশ এবং গ্রীন বিল্ডিং সার্টিফিকেশন নেই এরূপ তৈরি পোশাক প্রতিষ্ঠানের করহার ১২ শতাংশ। এই করহার সংক্রান্ত আরএসওর মেয়াদ ৩০ জুন ২০২০ শেষ হবে। তা আরও দুই বছর বাড়ানোর প্রস্তাব করছি।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে