করোনা শনাক্তে অ্যান্টিজেন টেস্টের অনুমতি দিয়েছে সরকার

সোমবার, সেপ্টেম্বর ২১, ২০২০,১১:২৫ অপরাহ্ণ
0
17

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

সরকার অ্যান্টিজেন টেস্টের অনুমতি দিয়েছে করোনাভাইরাসের (কভিড-১৯) নমুনা পরীক্ষায়। এখন থেকে সরকারি মেডিক‌্যাল কলেজ হাসপাতাল, জেলা হাসপাতাল, সরকারি পিসিআর ল্যাবরেটরিসহ সব স্বাস্থ্য ইনস্টিটিউটে অ্যান্টিজেনভিত্তিক টেস্ট করা যাবে বলে জানানো হয়েছে। আজ সোমবার এ তথ‌্য জানা গেছে স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্রে।

স্বাস্থ্য মহাপরিচালকের প্রস্তাবনার পরিপ্রেক্ষিতে গত ১৭ সেপ্টেম্বর স্বাস্থ্যসেবা বিভাগের উপসচিব বিলকিস বেগম স্বাক্ষরিত চিঠিতে এ অনুমোদনের কথা জানানো হয়।

এতে বলা হয়, সারা দেশে অ্যান্টিজেন টেস্টের চাহিদার পরিপ্রেক্ষিতে অল্প সময়ে করোনা শনাক্ত করতে স্বাস্থ্য অধিদপ্তরের প্রস্তাবনা ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার অন্তর্বর্তীকালীন গাইডেন্স অনুসরণ করে  অ্যান্টিজেনভিত্তিক টেস্ট চালুর অনুমতি দেওয়া হলো।

যাচাই-বাছাইয়ের জন‌্য স্বাস্থ্য অধিদপ্তরের প্রক্রিয়াধীন কভিড-১৯ ল্যাব সম্প্রসারণ নীতিমালাটি চূড়ান্ত হলে তা যথাযথভাবে অনুসরণ করার কথা চিঠিতে উল্লেখ করা হয়।

করোনাভাইরাসের দুই ধরনের টেস্ট বিশ্বে প্রচলিত- ডায়াগনস্টিক টেস্ট যেমন পিসিআর এবং অ্যান্টিজেন টেস্ট।

এর মধ্যে পিসিআর টেস্ট সংক্রমিতদের শনাক্ত করার ক্ষেত্রে নির্ভুল। কিন্তু এ ধরনের টেস্টের জন্য সাধারণত প্রশিক্ষিত কর্মী প্রয়োজন এবং ফল পাওয়াও তুলনামূলকভাবে সময়সাপেক্ষ। অন্যদিকে অ্যান্টিজেন টেস্টে ৩০ মিনিটের মধ্যেই ফল পাওয়া যেতে পারে। এর জন্য সাধারণত ল্যাবে যাওয়ার প্রয়োজন হয় না।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে