করোনা মোকাবিলায় ভ্যাকসিন সংকট সরকারের অপরিনামদর্শী নীতিরই ফল : মেনন

বৃহস্পতিবার, এপ্রিল ২৯, ২০২১,৭:৩০ অপরাহ্ণ
0
7

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

‘করোনা মোকাবিলায় ভ্যাকসিন নিয়ে যে সংকট সৃষ্টি হয়েছে তা সরকারের অপরিনামদর্শী নীতিরই ফলাফল। একটি ব্যবসায়িক প্রতিষ্ঠানকে সুবিধা দিতে গিয়ে সরকার এক ঝুড়িতে সব ডিম রেখেছিল। ভ্যাকসিন কূটনীতিতেও সরকারের পা ফঁসকে ছিল।’

ভারতে তীব্র করোনা সংকট সৃষ্টি হয়েছে, নিজ দেশের প্রয়োজন না মিটিয়ে অন্য কাউকে ভ্যাকসিন দেবেনা সেটাই স্বাভাবিক। সরকার ভালোভাবে যাত্রা শুরু করলেও এখন মাঝপথে তরী ডোবার উপক্রম হয়েছে। সরকার এখন চারিদিকে পথ খুঁজচ্ছে।
অক্সিজেনের ক্ষেত্রেও মাত্র দু’টি প্রতিষ্ঠান ও ভারতের উপর নির্ভরতা একই সংকট তৈরী করছে। আর দুর্নীতিতে কোটি টাকা বাজেট বরাদ্দ থাকলেও গত এক বছরে আইসিইউ, সেন্টাল অক্সিজেন ব্যবস্থা কিছুই করা হয়নি। চলতি বছরের বাজেটে স্বাস্থ্যখাতে জরুরী প্রয়োজন মেটাতে দশ হাজার কোটি টাকা রাখা হয়েছিল। এর কতটা ব্যবহার হয়েছে, আর কতটা নয় ছয় হয়েছে তা তদন্তের দাবি রাখে।

গত বছরের অঘোষিত লকডাইনে “দিন আনি দিন খাই” মানুষগুলো কিছুটা সহায়তা পেয়েছিল। এবার সেটা না পাওয়ার কারণে গরীব মানুষরা খুবই কষ্টে আছে। ইতিমধ্যে প্রথম লকডাউনেই আড়াই কোটি মানুষ দারিদ্রসীমার নীচে নেমে গেছে। এবার সেটা কোন পর্যায়ে যাবে তা এখনই বলা যাবে না।

সরকার ও সরকারীদল ঐক্যবদ্ধভাবে সংক্রমণ মোকাবিলার কথা বললেও সেটা কথার কথা। তারা বরং হেফাজতের সাথে সমঝোতার সূত্র খুঁজতে বেশী আগ্রহী। জনপ্রতিনিধি ও রাজনৈতিক দলগুলিকে বাদ দিয়ে কেবল আমলাতন্ত্রের উপর নির্ভর করে করোনা মোকাবিলার নীতি দেশে যে রাজনৈতিক শূণ্যতা সৃষ্টি করেছে তাতে দেশের গণতান্ত্রিক ভবিষ্যতে বিপদাপন্ন। উন্নয়নের গাড়ীর গতি পাওয়ার বদলে গর্তে পরে যাওয়ার সম্ভাবনা রয়েছে। এ অবস্থায় ওয়ার্কার্স পার্টি সহ বামপ্রগতিশীল গণতান্ত্রিক শক্তিসমূহকে হতাশা কাটিয়ে এগিয়ে আসতে হবে। নতুন প্রজন্মকেই তাদের ভবিষ্যত নিশ্চয়তার দায়িত্ব নিতে হবে।

আজ ২৯ এপ্রিল করোনা সংক্রমণ মোকাবিলায় জনগণকে ঐক্যবদ্ধ করতে ওয়ার্কার্স পার্টি ঢাকা মহানগর আয়োজিত এক সমাবেশে পার্টির সভাপতি জননেতা কমরেড রাশেদ খান মেনন এমপি একথা বলেন। ঢাকা মহানগর ওয়ার্কার্স পার্টির সভাপতি বীর মুক্তিযোদ্ধা কমরেড আবুল হোসাইনের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন, ঢাকা মহানগর সাধারণ সম্পাদক কমরেড কিশোর রায়, যুবনেতা মোঃ তৌহিদ, গার্মেন্টস শ্রমিকনেতা রফিকুল ইসলাম সুজন, গৃহশ্রমিকনেতা মমতাজ বেগম প্রমুখ।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে