করোনার প্রভাব উত্তরণে ভবিষ্যতেও বাংলাদেশের পাশে থাকবে এডিবি

মঙ্গলবার, মার্চ ১, ২০২২,১০:২১ পূর্বাহ্ণ
0
11

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

অর্থমন্ত্রী জনাব আ হ ম মুস্তফা কামাল কোভিড-১৯ এর ক্ষতিকর প্রভাব উত্তরণে দ্রুততার সাথে বাংলাদেশকে সহায়তা করার জন্য এডিবি’কে ধন্যবাদ জ্ঞাপন করে। স্বল্পোন্নত থেকে উন্নয়নশীল দেশে উত্তরণ পরবর্তী চ্যালেঞ্জ মোকাবিলায় এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)-কে আরো সহযোগিতা প্রদানের অনুরোধ জানান। সামগ্রিকভাবে উন্নয়ন অভীষ্ট লক্ষ্যমাত্রা অর্জনে ভবিষ্যতে বাংলাদেশ ও এডিবির মধ্যে সহযোগিতা অব্যাহত রাখার বিষয়ে গুরুত্বারোপ করেন তিনি।

মন্ত্রী গতকাল সচিবালয়ে তাঁর অফিস কক্ষে এডিবি-এর নির্বাহী পরিচালক Sameer Kumar Khare এর সাথে সাক্ষাতকালে এ কথা বলেন। অর্থ বিভাগের সিনিয়র সচিব জনাব আব্দুর রউফ তালুকদার, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ফাতিমা ইয়াসমিন এবং এডিবি-এর কান্ট্রি ডিরেক্টর Edimon Ginting এসময় উপস্থিত ছিলেন।

এডিবি-এর নির্বাহী পরিচালক করোনা মহামারির নেতিবাচক প্রভাব উত্তরণে এবংবাংলাদেশের সামাজিক এবং অর্থনৈতিক নিরাপত্তা পুনরুদ্ধারে এডিবি শুরু থেকেই বাংলাদেশের পাশে থেকে সহযোগিতা করছে এবং ভবিষ্যতেও বাংলাদেশের পাশে সবসময় থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন।

এডিবি বাংলাদেশের অন্যতম প্রধান উন্নয়ন সহযোগী। এডিবি ১৯৭২ সাল হতে এ যাবৎ বাংলাদেশ সরকারকে ১৯ দশমিক ৭ বিলিয়ন মার্কিন ডলারের ঋণ সহায়তা প্রদান করেছে। এডিবি করোনা ভাইরাস প্রাদুর্ভাবের কারণে বাংলাদেশের সম্ভাব্য অর্থনৈতিক প্রভাব উত্তরণের লক্ষ্যে এক বিলিয়ন মার্কিন ডলার বাজেট সহায়তা, কোভিড-১৯ Response Emergency Assistance- প্রকল্পে ১০০ মিলিয়ন মার্কিন ডলার সহায়তা এবং ভ্যাক্সিন ক্রয়ের জন্য ৯৪০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ সহায়তা এবং নয় দশমিক ৩৪ মিলিয়ন মার্কিন  ডলার অনুদান সহায়তা প্রদান করে।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে