কম্পিউটার প্রগ্রামিং শিক্ষা প্রাথমিক থেকেই শুরু হবে

শনিবার, মে ২৫, ২০১৯,৯:৫০ পূর্বাহ্ণ
0
44

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

ভবিষ্যৎ প্রযুক্তির চ্যালেঞ্জ মোকাবেলায় শিশুদের যুক্তিসংগত চিন্তাভাবনা করার সুযোগ দিতে হবে। সৃজনশীলতা তৈরির পাশাপাশি সমস্যা সমাধানের সক্ষমতা অর্জনেও প্রস্তুত করতে হবে। শিশুদের বর্ণমালা ও যোগ-বিয়োগ শেখানোর পাশাপাশি প্রগ্রামিং প্রশিক্ষণও জরুরি। এ জন্য কম্পিউটার প্রগ্রামিং শিক্ষা দেওয়া হবে প্রাথমিক স্তর থেকে । প্রগ্রামার তৈরির পাশাপাশি এটি শিশুর জীবনে বিভিন্ন সমস্যা সমাধানে কাজে লাগবে, জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

গত বুধবার কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে আইসিটি বিভাগ ও ইয়াংবাংলার যৌথ উদ্যোগে আয়োজিত ‘জাতীয় শিশু-কিশোর প্রগ্রামিং প্রতিযোগিতা ২০১৯’-এর প্রশিক্ষক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করে তিনি জানান, ভবিষ্যতে ডিজিটাল প্রযুক্তির কারণে পেশাগত যে পরিবর্তন আসবে তার প্রতিটির সঙ্গে কোনো না কোনোভাবে যুক্ত থাকবে প্রগ্রামিংয়ের বিষয়টি । এ জন্য জাতীয় পর্যায়ে শিশু-কিশোরদের প্রগ্রামিং প্রতিযোগিতা নিয়মিত করা হবে। উল্লেখ্য, গত বছর দেশে প্রথমবারের মতো শিশু-কিশোর প্রগ্রামিং  অনুষ্ঠিত হয় প্রতিযোগিতা।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে