‘কমিশন’ শব্দ ব্যবহার করতে পারবে না বাংলাদেশ মানবাধিকার কমিশন

বুধবার, জুলাই ১৫, ২০২০,৩:৪৪ পূর্বাহ্ণ
0
9

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

বেসরকারি মানবাধিকার সংগঠন ‘বাংলাদেশ মানবাধিকার কমিশন’-এর নামের সঙ্গে ‘কমিশন’ শব্দটি ব্যবহারের ওপর হাইকোর্টের দেওয়া নিষেধাজ্ঞা বহাল রয়েছে। একইসঙ্গে সংগঠনটির সংক্ষিপ্ত ইংরেজি নাম ‘HBRC’ ব্যবহারের ওপর দেওয়া নিষেধাজ্ঞা বহাল রাখা হয়েছে। গতকাল মঙ্গলবার এ আদেশ দেন আপিল বিভাগের চেম্বার বিচারপতি মো. নূরুজ্জামান।

‘বাংলাদেশ মানবাধিকার কমিশন’-এর নামের সঙ্গে ‘কমিশন’ শব্দ এবং সংক্ষিপ্ত নাম ‘বিএইচআরসি’ (বাংলাদেশ হিউম্যান রাইটস কমিশন) ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা চেয়ে হাইকোর্টে রিট আবেদন করেন সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট মো. আবু হানিফ। এ আবেদনে গত ২৯ জুন হাইকোর্ট এক আদেশে ‘কমিশন’ শব্দ এবং সংক্ষিপ্ত ইংরেজি নাম বিএইচআরসি ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা দেন।

‘কমিশন’ শব্দটি রাষ্ট্রীয় মানবাধিকার সংগঠন জাতীয় মানবাধিকার কমিশন (ন্যাশনাল হিউম্যান রাইটস কমিশন-এনএইচআরসি)-এর সঙ্গে সাংঘর্ষিক হওয়ায় আদালত এ নিষেধাজ্ঞা দেন। হাইকোর্টের এই আদেশের বিরুদ্ধে বাংলাদেশ মানবাধিকার কমিশন আপিল বিভাগের চেম্বার বিচারপতির আদালতে আবেদন করে। শুনানি শেষে হাইকোর্টের আদেশ বহাল রাখা হয়। 

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে