ওয়ার্ল্ড স্কিলস সাংহাই ২০২২ এর জন্য প্রতিভা খুঁজছে বাংলাদেশ

রবিবার, অক্টোবর ৩১, ২০২১,১০:০২ পূর্বাহ্ণ
0
5

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

বাংলাদেশের স্থানীয় শিল্পের চাহিদা মেটাতে এবং সেইসাথে প্রবাসীদের বিশ্বব্যাপী উচ্চ-পারিশ্রমিকের চাকরির বাজার দখলের জন্য বাংলাদেশে প্রতি বছর প্রায় ২ লাখ বিশ্বমানের দক্ষ জনবলের প্রয়োজন হয় ।
সেই লক্ষ্য সামনে রেখে বাংলাদেশ দক্ষ জনবল তৈরীতে কাজ করছে এবং তারই অংশ হিসেবে ২০২২ সালের অক্টোবরে চীনের সাংহাইতে অনুষ্ঠিতব্য বিশ্ব দক্ষতা প্রতিযোগিতায় অংশ নিতে প্রতিভা খুঁজে বের করতে বঙ্গবন্ধু জাতীয় দক্ষতা প্রতিযোগিতার আয়োজন করছে ।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের (পিএমও) অধীনে জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ (এনএসডিএ) ৩০ অক্টোবর, ২০২১ (শনিবার) আটটি বিভাগীয় সদর দফতরে বিভাগীয় স্তরের প্রতিযোগিতার আয়োজন করেছে। এই প্রতিযোগিতার বিজয়ী এবং রানার-আপরা ঢাকায় ১০-১১ নভেম্বর, ২০২১ তারিখে নির্ধারিত জাতীয় পর্যায়ের প্রতিযোগিতায় অংশ নেবেন।
২০২২ সালের ১২ থেকে ১৭ অক্টোবরে চীনের সাংহাইতে ‘মাস্টার স্কিল চেঞ্জ দ্য ওয়ার্ল্ড,’ থিম নিয়ে ওয়ার্ল্ড স্কিল সাংহাই ২০২২ ১২ থেকে ১৭ অক্টোবর, ২০২২ পর্যন্ত অনুষ্ঠিত হবে যেখানে বাংলাদেশ ১৩টি ট্রেডে প্রতিযোগী পাঠাবে ।

ঢাকা, চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, ময়মনসিংহ, সিলেট, রংপুর ও বরিশাল-এ আটটি বিভাগে ১৩টি ট্রেডে মোট এক হাজার ৭০৭ জন পরীক্ষার্থী পরীক্ষা দিচ্ছে।

ট্রেডের মধ্যে রয়েছে পেইন্টিং এবং ডেকোরেশন, প্লাস্টারিং এবং ড্রাইওয়াল সিস্টেমস, ফ্যাশন টেকনোলজি, প্রিন্ট মিডিয়া টেকনোলজি, আইটি নেটওয়ার্ক সিস্টেম অ্যাডমিনিস্ট্রেশন, ওয়েব টেকনোলজিস, ক্লাউড কম্পিউটিং, সাইবার সিকিউরিটি, ওয়েল্ডিং, রান্না, রে¯েতারাঁ পরিষেবা, প্যাটিসারি এবং মিষ্টান্ন এবং বেকারি।

মোট ১১৬ জন প্রতিদ্বন্দ্বিতা করছে পেইন্টিং এবং ডেকোরেশন, যেখানে প্লাস্টারিং এবং ড্রাইওয়াল সিস্টেমে ২২ জন, ফ্যাশন টেকনোলজিতে ১৩৭ জন, প্রিন্ট মিডিয়া টেকনোলজিতে ৭৫ জন, আইটি নেটওয়ার্ক সিস্টেম প্রশাসনে ৩৭৯ জন, ওয়েব টেকনোলজিতে ২২৩ জন, ক্লাউড কম্পিউটিং এ ৫৯ জন, ১০৮ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন সাইবার সিকিউরিটিতে, ১০১ জন ওয়েল্ডিং, ১৮১ জন রান্নায়, ১৩৯ জন রেস্টুরেন্ট সার্ভিসে, প্যাটিসেরিতে এবং কনফেকশনারিতে ৩১ জন এবং ১৩৬ জন বেকারিতে।

ঢাকায় প্রতিযোগীর সংখ্যা ৬৭৩, চট্টগ্রামে ২৫৬, খুলনায় ১৫৪, রাজশাহীতে ১৮৫, ময়মনসিংহে ১০৫, সিলেটে ৯৯, রংপুরে ১৫১ ও বরিশালে ৮৪ জন।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে