একটি এলাকা ছাড়া কোথাও লকডাউন ঘোষণা হয়নি: তথ্যমন্ত্রী

বুধবার, জুন ১৭, ২০২০,১০:৫১ পূর্বাহ্ণ
0
12

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

তথ্যমন্ত্রী ড. হাসান মাহমুদ জানিয়েছেন, মহামারি করোনা ভাইরাস ঠেকাতে সংক্রমিত এলাকা চিহ্নিত করা হয়েছে। এছাড়া তিনি আরও জানান,  পূর্বরাজাবাজার ছাড়া কোথাও লকডাউন ঘোষণা করেনি সরকার। বুধবার (১৭ জুন) সচিবালয়ে সাংবাদিকদের এ কথা বলেন তথ্যমন্ত্রী। 

এ সময় ড. হাসান মাহমুদ বলেন, জোনভিত্তিক এলাকা ঘোষণা ও লকডাউন বাস্তবায়নের বিষয়ে শিগগিরই বিভ্রান্তির অবসান হবে। সংক্রমিত এলাকা পুরোপুরি লকডাউন হবে কিনা সে ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হচ্ছে।

এর আগে সরকার করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণের মাত্রার ওপর ভিত্তি করে লাল (রেড), হলুদ (ইয়োলো) এবং সবুজ (সবুজ) জোন করার উদ্যোগ নেয়।  এর মধ্যে রেড ও ইয়োলো জোন ঘোষণা করা না হলেও নির্ধারিত রেড জোনে সাধারণ ছুটি থাকবে বলে মন্ত্রিপরিষদ বিভাগ জানিয়েছে। এতে সাধারণ মানুষের মধ্যে বিভ্রান্তি দেখা দিয়েছে। অনেকেই জানতে চাইছেন, তিনি রেড ও ইয়োলো জোনে পড়ছেন কিনা? তার ছুটি থাকবে কিনা?

ইতোমধ্যে করোনা প্রতিরোধে গঠিত জাতীয় টেকনিক্যাল কমিটি ঢাকায় ৪৫টি এলাকাকে অত্যন্ত ঝুঁকিপূর্ণ বা রেড জোন হিসেবে চিহ্নিত করে তা লকডাউনের সুপারিশ করেছে। এর মধ্যে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ২৮টি এবং ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ১৭টি এলাকা রয়েছে। রয়েছে চট্টগ্রামের দশটি এলাকা।

এছাড়া ৯ জুন দিবাগত রাত ১২টা থেকে রাজধানীর পূর্ব রাজাবাজার এলাকাকে পরীক্ষামূলকভাবে ‘রেড জোন’ হিসেবে ঘোষণা করে সেখানে লকডাউন বাস্তবায়ন করা হচ্ছে। প্রাথমিকভাবে সেখানে ১৪ দিনের জন্য এই লকডাউন কার্যকর হচ্ছে। 

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে