এই বছরের হজযাত্রা বাতিল করল মালয়েশিয়া ও ব্রুনাই

শনিবার, জুন ১৩, ২০২০,৪:৩৫ অপরাহ্ণ
0
17

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

করোনা মহামারির কারণে এই বছরের হজে অংশ না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মালয়েশিয়া ও ব্রুনাই। এর আগে আসন্ন হজে অংশগ্রহণ না করার সিদ্ধান্ত জানিয়েছে ইন্দোনেশিয়া ও সিঙ্গাপুরের সরকারও।

সৌদি আরবের জেদ্দায় মালয়েশিয় হজ মিশনের প্রধান কাউন্সিলর মোহাম্মদ সায়েমী বলেছেন, তার দেশের হাজিরা আসন্ন হজে অংশগ্রহণ করবেন না।

এদিকে, ব্রুনাই সরকারও হজে লোক পাঠানোর প্রক্রিয়া স্থগিত করেছে। দেশটির ধর্মবিষয়ক মন্ত্রী আওং বদারউদ্দিন ওথমান এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন, এবার ব্রুনেই হজযাত্রী পাঠাবে না সৌদি আরবে। বর্নিও বুলেটিন এই তথ্য জানিয়েছে।

প্রতি বছর মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, ব্রুনেই ও সিঙ্গাপুর থেকে কয়েক লাখ মুসলমান সৌদি আরবে হজ করতে যান। চলতি বছর হজ কোটায় কেবল ইন্দোনেশিয়া থেকেই দুই লাখ ২১ হাজার মানুষের সৌদি আরবে যাওয়ার সুযোগ ছিল। এরই মধ্যে ৯০ শতাংশেরও বেশি লোক হজে যাওয়ার জন্য রেজিস্ট্রেশনও সম্পন্ন করেছিলেন।

আগামী ৩০ জুলাই অর্থাৎ ৯ জিলহজ হজ শুরু হতে পারে চাঁদ দেখা সাপেক্ষে। সৌদি আরব সরকার হজের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত দেওয়ার আগেই এসব দেশের সরকার তাদের সিদ্ধান্ত ঘোষণা করল।

সূত্র: এএ, আরব নিউজ।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে