এইচএসসি ও সমমানে জিপিএ-৫ প্রাপ্তিতে ঢাকা বোর্ড শীর্ষে

রবিবার, জানুয়ারি ৩১, ২০২১,২:৫২ অপরাহ্ণ
0
11

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

২০২০ সালে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল অনুযায়ী ঢাকা বোর্ডের শিক্ষার্থীরা সব বোর্ডের মধ্যে সবচেয়ে বেশি শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। 

ঢাকা বোর্ডে জিপিএ-৫ পেয়েছেন মোট ৫৭ হাজার ৯২৬ জন। এছাড়া এই বোর্ডে জিপিএ-৫ পাওয়ায় এগিয়ে আছেন মেয়েরা।

গতবছর উচ্চ মাধ্যমিক পরীক্ষায় অংশ নিতে নিবন্ধন করেন ১৩ লাখ ৬৭ হাজার ৩৭৭ জন শিক্ষার্থী। এদের সবাই পাস করেছেন। আর মোট জিপিএ-৫ পেয়েছেন এক লাখ ৬১ হাজার ৮০৭ জন।

এবার মোট ছাত্র ৭ লাখ ৬ হাজার ৮৮৫ জন এবং ছাত্রী ৬ লাখ ৬০ হাজার ৪৯২ জন। এদের মধ্যে ৮৩ হাজার ৩৩৮ জন ছাত্রী এবং ৭৮ হাজার ৪৬৯ জন ছাত্র জিপিএ-৫ পেয়েছেন।

অপরদিকে ঢাকা বোর্ডে ৫৭ হাজার ৯২৬, রাজশাহীতে ২৬ হাজার ৫৬৮, কুমিল্লায় ৯ হাজার ৩৬৪, যশোরে ১২ হাজার ৮৯২, চট্টগ্রামে ১২ হাজার ১৪৩, বরিশালে ৫ হাজার ৫৬৮, সিলেটে ৪ হাজার ২৪২, দিনাজপুরে ১৪ হাজার ৮৭১ এবং ময়মনসিংহ বোর্ডের ১০ হাজার ৪০ জন জিপিএ-৫ পেয়েছেন।

এছাড়া মাদরাসা শিক্ষা বোর্ড থেকে চার হাজার ৪৮ এবং কারিগরি বোর্ড থেকে চার হাজার ১৪৫ জন শিক্ষার্থী পূর্ণাঙ্গ জিপিএ পেয়েছেন।

গতকাল শনিবার (৩০ জানুয়ারি) শিক্ষামন্ত্রী দীপু মনি সকালে রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনিস্টিটিউটে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশের পর এসব তথ্য জানান।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে