উন্নত বাংলাদেশ গড়তে ইজ অভ্‌ ডুয়িং বিজিনেস সূচক উন্নয়নের বিকল্প নেই

বৃহস্পতিবার, জানুয়ারি ২৮, ২০২১,৯:৫৩ পূর্বাহ্ণ
0
17

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

গতকাল ঢাকায় বিয়াম ফাউন্ডেশনে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)  আয়োজিত  ব্যবসা সহজীকরণ সূচক বিষয়ক এক কর্মশালায় প্রধান অতিথির  বক্তব্যে বিডা’র নির্বাহী চেয়ারম্যান মোঃ সিরাজুল ইসলাম ইজ অভ্‌ ডুয়িং বিজনেজ (EoDB) এর ওপর গুরুত্ব দিয়ে এ কথা বলেন।

          বিডা’র নির্বাহী সদস্য মোঃ বিল্লাল হোসেনের সভাপতিত্বে ব্যবসা সহজীকরণ সূচক বিষয়ক এ কর্মশালা অনুষ্ঠিত হয়। উক্ত কর্মশালায় ব্যবসা সহজীকরণ (EoDB) এর Starting a Business, Dealing with Construction Permit এবং Registering Property সূচকসমূহে বাস্তবায়িত সংস্কার এবং ভবিষ্যৎ করণীয় সম্পর্কে অবহিত করা হয়।

          কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে মোঃ সিরাজুল ইসলাম বলেন, ইজ অভ্‌ ডুয়িং বিজনেস (ব্যবসা সহজ করা) সূচকে কোন দেশের অবস্থান কতটুকু-এ নিয়ে প্রতিবছর বিশ্বব্যাংক তাদের রিপোর্ট প্রকাশ করে। ২০১৯ সালে প্রকাশিত রিপোর্টে আট ধাপ এগিয়ে বাংলাদেশের অবস্থান ১৯০টি দেশের মধ্যে ১৬৮তম হলেও তা আশাব্যঞ্জক নয়, তাই দেশে ব্যবসা-বাণিজ্য সহজীকরণের জন্য নানা ধরনের সংস্কার কর্মসূচি নেয়া হয়েছে, আর এলক্ষ্যেই কাজ করে চলছে বিডা। এ সময় তিনি আরো বলেন, ব্যবসা সহজীকরণের যে ১০টি সূচক আছে তা নিয়ে কাজ করে যাচ্ছে বিডা, এর জন্য বিডা বিভিন্ন আইনের সংস্কার-সহ নানা ধরনের সুপারিশ করেছে এবং তা বাস্তবায়িতও হয়েছে।

          Starting a Business, Dealing with Construction Permit এবং Registering Property  সূচকসমূহে অগ্রগতির প্রতিবেদন তুলে ধরে বিডা’র নির্বাহী চেয়ারম্যান বলেন, ব্যবসা সহজীকরণ সূচকগুলোকে উন্নতি করতে হলে দাতা গ্রহীতা সহ সেক্টরগুলোকে সমঝোতার ভিত্তিতে আন্তরিকভাবে কাজ করতে হবে। উন্নত বাংলাদেশ গড়তে হলে দরকার অনেক দেশি বিদেশি বিনিয়োগ, আর পর্যাপ্ত বিনিয়োগ ছাড়া দেশের উন্নয়ন সম্ভব নয়, তাই উন্নত বাংলাদেশ গড়তে ইজ অভ্‌  ডুয়িং বিজিনেস সূচক উন্নয়নের বিকল্প নেই । এ সময় তিনি ২০২১ সালের মধ্যেই ব্যবসা সহজীকরণ সূচকে ডাবল ডিজিটে উন্নয়নের আশাবাদ ব্যক্ত করেন।

          কর্মশালায় বিডা’র মহাপরিচালক মোঃ ওয়াহিদুল ইসলাম স্বাগত বক্তব্য প্রদান করেন। উম্মে রুমানা তুয়ার সঞ্চালনায় বিডা’র নির্বাহী সদস্য সাইফুল্লাহ মকবুল মোর্শেদ, ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মুহাম্মদ সালেহউদ্দীন, বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব আবুল খায়ের মোঃ আমিনুর রহমান প্রমুখ অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে