উত্তরাঞ্চলের সড়ক যোগাযোগ নেটওয়ার্ক উন্নয়নের কাজ শীঘ্রই শুরু হবে : সেতু মন্ত্রী

সোমবার, আগস্ট ২৩, ২০২১,৯:৩৭ পূর্বাহ্ণ
0
6

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

দেশের উত্তরাঞ্চলের সড়ক যোগাযোগ নেটওয়ার্ক উন্নয়নের লক্ষ্যে সাসেক-২ এর অধীনে দুটি প্যাকেজের নির্মাণকাজ শীঘ্রই শুরু হতে যাচ্ছে। এ লক্ষ্যে গতকাল নির্মাণ ঠিকাদারি প্রতিষ্ঠানের সাথে চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সে সংযুক্ত ছিলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ।

চুক্তিপত্রে সড়ক ও জনপথ অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মো. আব্দুস সবুর এবং নির্মাণাধীন প্যাকেজ-৫ এর ঠিকাদারি প্রতিষ্ঠান আব্দুল মোনেম লিমিটেডের পক্ষে ফারহানা মোমেন, প্যাকেজ-১৩ এর ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে কনস্ট্রাকশন ব্রিজ ইঞ্জিনিয়ারিং লিমিটেডের অথরাইজড্ রিপ্রেজেন্টেটিভ Zhou Libo নিজ নিজ পক্ষে স্বাক্ষর করেন।

প্যাকেজ-৫ এর আওতায় টাঙ্গাইলের এলেঙ্গা হতে বঙ্গবন্ধু সেতুর পূর্ব পর্যন্ত প্রায় সাড়ে তেরো কিলোমিটার মহাসড়ক চারলেনে উন্নয়ন করা হবে, যার আওতায় রয়েছে একটি ফ্লাইওভার, আটটি সেতু, দুটি আন্ডারপাস ও দশটি কালভার্ট নির্মাণ। এতে ব্যয় হবে ৬০১ কোটি টাকা।

প্যাকেজ-১৩ এর আওতায় সিরাজগঞ্জের হাটিকামরুল মোড়ে একটি আন্তর্জাতিকমানের পৃথক গ্রেড বিশিষ্ট মোডিফায়েড কোভারলিফ ইন্টারচেঞ্জ নির্মাণ করা হবে। এছাড়া দূরপাল্লার যানবাহনের চালক ও যাত্রীদের বিশ্রামের জন্য নির্মাণ করা হবে একটি হাইওয়ে সার্ভিস এরিয়া। এতে ব্যয় হবে ৭৪৩ কোটি টাকা।

নির্মাণ ঠিকাদারি প্রতিষ্ঠান দুটি তিন বছরে নির্মাণকাজ শেষে এক বছরের ডিফেক্ট লায়াবিলিটি এবং ছয় বছর সড়ক ও স্থাপনা রক্ষণাবেক্ষণ করবে।

উল্লেখ্য, সাসেক-২ এর আওতায় টাঙ্গাইলের এলেঙ্গা থেকে রংপুরের মডার্ন মোড় পর্যন্ত প্রায় ১৯০ কিলোমিটার মহাসড়ক চারলেনে উন্নীত করা হচ্ছে। প্রকল্পটিতে ব্যয় হচ্ছে প্রায় ষোল হাজার ছয়শ’ বাষট্টি কোটি টাকা।

প্রকল্পটি বাস্তবায়িত হলে রাজধানী ঢাকার সাথে দেশের উত্তরাঞ্চলের একটি শক্তিশালী সড়ক নেটওয়ার্ক তৈরি হবে।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে