ইরানের নৌবাহিনীর নতুন ড্রোন উদ্বোধন

রবিবার, ডিসেম্বর ৮, ২০১৯,৫:৪০ পূর্বাহ্ণ
0
11

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

ইরানের নৌবাহিনীর জন্যে ‘সিমোর্গ’ নামের নতুন ড্রোন উদ্বোধন করা হয়েছে। এই ড্রোনের উদ্বোধন করা হয় শনিবার (৭ ডিসেম্বর)। এ সময় দেশটির সেনাবাহিনীর সমন্বয়কারী ও সাবেক নৌকমান্ডার হাবিবুল্লাহ সাইয়্যারি এবং বর্তমান নৌ-কমান্ডার রিয়ার অ্যাডমিরাল হোসেইন খানযাদি উপস্থিত ছিলেন।  

‘সিমোর্গ’ ড্রোন পর্যবেক্ষণ তৎপরতার পাশাপাশি যুদ্ধেও অংশ নিতে পারে। এছাড়া রয়েছে ইলেক্ট্রনিক যুদ্ধের সক্ষমতা। ‘সিমোর্গ’ ড্রোন এক হাজার ৫০০ কিলোমিটার দূরে গিয়ে অভিযান চালাতে পারে। এটি টানা ২৪ ঘন্টা উড়তে পারে এবং ২৫ হাজার ফুট উপরে যেতে পারে। এর আগে ইরানের সামরিক বাহিনী ড্রোন প্রযুক্তি উৎপাদনের ক্ষেত্রে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে বলে মন্তব্য করেছিলেন দেশটির সেনাবাহিনীর মান্ডার ব্রিগেডিয়ার জেনারেল কিউমার্স হায়দারি।

২৪ নভেম্বর ইরানের সামরিক বাহিনীর শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠকে তিনি এ মন্তব্য করেন। তিনি বলেন, ‘দ্রুতগতিতে যুদ্ধ অভিযানে নামার জন্য ইরানের সামরিক বাহিনীকে অস্ত্রসজ্জিত করা হয়েছে। ইরানের সামরিক বাহিনীকে যে ড্রোন দেয়া হয়েছে তা অত্যন্ত কার্যকরী।’

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে