ইবিতে বিনম্র শ্রদ্ধায় শহীদ বুদ্ধিজীবীদের স্মরণ

বুধবার, ডিসেম্বর ১৫, ২০২১,১০:০৬ পূর্বাহ্ণ
0
5

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

ইবি প্রতিনিধি : বিনম্র শ্রদ্ধার সাথে যথাযোগ্য মর্যাদায় ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) শহীদ বুদ্ধিজীবী দিবস পালন করেছে কর্তৃপক্ষ। দিবসটি উপলক্ষে মঙ্গলবার (১৪ ডিসেম্বর) জাতীয় পতাকা উত্তোলন করে অর্ধনমিতকরণ, কালো পতাকা উত্তোলন, কালোব্যাজ ধারণ, শোক র‌্যালি ও শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়।

শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে স্মৃতিসৌধে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে পুস্পস্তবক অর্পণ করেন প্রো-ভিসি প্রফেসর ড. মাহবুবুর রহমান, ট্রেজারার প্রফেসর ড. আলমগীর হোসেন ভূঁইয়া ও রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) আতাউর রহমান। পরে শিক্ষক সমিতি, বঙ্গবন্ধু পরিষদ, জিয়া পরিষদ, সাদা দল, শাপলা ফোরাম, কর্মকর্তা সমিতি, শাখা ছাত্রলীগ, ছাত্র-ইউনিয়ন, ছাত্রমৈত্রী, সাংবাদিক সমিতি, সামাজিক ও স্বেচ্ছাসেবী সংগঠনসহ বিভিন্ন হল, বিভাগ ও অনুষদ শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন। শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে এক মিনিট নিরবতা পালন এবং তাঁদের আত্মার শান্তি কামনায় দোয়া করা হয়।

পরে বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্র-নজরুল কলা ভবনের গগন হরকরা গ্যালারিতে ১৯৪৭ সাল হতে ১৯৭১ সাল পর্যন্ত বাংলাদেশের ইতিহাস ও ঐতিহ্যের  উপর কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এতে বিভিন্ন বিভাগের শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন। প্রতিযোগিতা শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

পুরস্কার বিতরণ শেষে ক্যাম্পাসের মফিজ লেকে ‘পাখির অভয়ারণ্য ও পাখি চত্বরের’ উদ্বোধন করেন প্রো-ভিসি প্রফেসর ড. মাহবুবুর রহমান। এসময় ট্রেজারার প্রফেসর ড. আলমগীর হোসেন ভূঁইয়া , ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মু. আতাউর রহমান, শহীদ বুদ্ধিজীবী দিবস উদযাপন কমিটির আহ্বায়ক প্রফেসর ড. আনোয়ার হোসেন, প্রক্টর প্রফেসর ড. জাহাঙ্গীর হোসেন, ছাত্র-উপদেষ্টা প্রফেসর ড. শেলীনা নাসরীন, ক্যাম্পাসে পাখির অভয়ারণ্য বাস্তবায়ন উপ-কমিটির আহ্বায়ক প্রফেসর ড. শাহজাহান মন্ডল প্রমুখ উপস্থিত ছিলেন। এর আগে ১৪ ডিসেম্বর রাত ১২টা ১ মিনিটে শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে প্রশাসনের পক্ষ থেকে মৃত্যুঞ্জয়ী মুজিব ম্যুরাল ও শহীদ স্মৃতিসৌধে মোমবাতি প্রজ্জ্বলন করা হয়।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে