ইন্টারন্যাশনাল ইয়ুথ চেঞ্জ মেকার খুলনা টিমের ‘সবার জন্য মাস্ক’ ক্যাম্পেইন

শুক্রবার, আগস্ট ৬, ২০২১,১১:১২ অপরাহ্ণ
0
34

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

তানভীর হোসেন অপু : সফল ভাবে সম্পন্ন হলো ইন্টারন্যাশনাল ইয়ুথ চেঞ্জ মেকার খুলনা টিমের “সবার জন্য মাস্ক ” বিতরণ  ক্যাম্পেইন।

ইন্টারন্যাশনাল ইয়ুথ চেঞ্জ মেকার (International Youth Change Maker – IYCM) একটি যুববান্ধব সংগঠন। যারা তরুণদের মাধ্যমে বিশ্বকে আরও বাসযোগ্য করে তুলতে এবং জীবনযাত্রাকে আরও সহজ করে তুলতে কাজ করে যাচ্ছে। বিগত সময়ে নানান কর্মকাণ্ডের পরিপ্রেক্ষিতে গত ২৫ জুন থেকে নিজে মাস্ক পরার পাশাপাশি অন্যকেও মাস্ক পরতে সচেতন করার তাগিদ থেকে চলমান এই পরিস্থিতিতে ইন্টারন্যাশনাল ইয়ুথ চেঞ্জ মেকার এর স্বেচ্ছাসেবীরা সমগ্র বাংলাদেশ জুড়ে  সকল শ্রেণী-পেশার মানুষকে মাস্ক ব্যবহারে উদ্বুদ্ধ করার লক্ষ্যে কাজ করছে। 

এরই ধারাবাহিকতায় খুলনার নিউমার্কেট, শিববাড়ি,সোনাডাঙ্গা এবং বিভিন্ন পথচারীদের, রিকশাচালক, শ্রমজীবি মানুষসহ বিভিন্ন গন্তব্যের মানুষের মাঝে বিনামূল্যে মাস্ক বিতরণ করেছে চেঞ্জ মেকারের সদস্যরা। যারা মাস্ক ছাড়া হাঁটছেন তাদেরই একটা করে মাস্ক ধরিয়ে দিচ্ছে তারা এবং মাস্ক পরার জন্য সবাইকে উদ্বুদ্ধ করাসহ সচেতনতা সৃষ্টির লক্ষ্যে প্রচারণা চালিয়েছে।

আজকে নগরীর নিউমার্কেট সংলগ্ন বায়তুল নূর মসজিদের সামনে থেকে ‘সবার জন্য মাস্ক’ উদ্বোধন করা হয় সকাল ১০ টায় এবং দুপুর ১২ঃ৩০ পর্যন্ত  চলে এই কর্মসূচী। খুলনা মহানগরীর বর্তমান পরিস্থিতি খুবই নাজুক হওয়ার ফলে জরুরি ভিত্তিতে এই প্রোগ্রামের আয়োজন করা হয়। উক্ত মাস্ক বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন ICYM এর খুলনা জেলার প্রেসিডেন্ট কাজী ইসরাত জাহান মিতু।

তিনি উদ্বোধনী বক্তব্যে বলেন, ‘এই ক্যাম্পেইনের মাধ্যমে তরুণরা সারা দেশের মানুষকে মাস্ক পরতে উৎসাহিত করবে এবং সঠিক নিয়মে মাস্ক পরিধান করতে সচেতন করবে। নিঃসন্দেহে এটি একটি ভালো এবং ফলপ্রসূ উদ্যোগ। আমরা আশা করছি কিছুটা হলেও করোনাকে প্রতিরোধ করতে আমাদের এই সচেতনতা এবং ক্যাম্পেইন কাজে আসবে বলে আমি মনে করি।’

প্রোগ্রামে উপস্থিত ছিলেন সাতক্ষীরা জেলা IYCM এর প্রেসিডেন্ট মোঃ তরিকুল ইসলাম অন্তর। তিনি জানান, ‘আজকের পৃথিবী আগামী প্রজন্মের জন্য বাসযোগ্য করে তোলার দায়িত্ব আমাদেরই। আমরা সচেতন হলে সচেতন হবে সমাজের প্রতিটি নাগরিক। ইন্টারন্যাশনাল ইয়ুথ চেঞ্জ মেকার একটি ইয়ুথ প্লাটফর্ম যার মাধ্যমে তরুণরা কাজ করে সমাজের, দেশের, পৃথিবীর ইতিবাচক পরিবর্তনের। আমরা তরুণ, আমরা পারি, আমরা বদলালে বদলে যাবে সমাজ।’

উক্ত ক্যাম্পেইনে বক্তব্য আরো বক্তব্য রাখেন খুলনা জেলা টিমের এসডিজি লিডার তানভীর হোসেন অপু। তিনি বলেন, ‘আজকের পৃথিবী আগামী প্রজন্মের জন্য বাসযোগ্য করে তোলার দায়িত্ব আমাদেরই। আমরা সচেতন হলে সচেতন হবে আগত প্রতিটি নাগরিক।’

মাস্ক বিতরণ কর্মসূচিতে আরো উপস্থিত ছিলেন ইন্টারন্যাশনাল ইয়ুথ চেঞ্জ মেকার খুলনার এহসান আহমেদ প্রজেক্ট লিডার ক্লাইমেট চেইঞ্জ, জেনারেল মেম্বার অভিজিৎ সরকার, ফরেস্টি লিডার তাহরিম বিন হাসানসহ অন্যান্য লিডারবৃন্দ। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এসডিজি লিডার বগুড়ার শাহজালাল হোসেন, অংকুর ফাউন্ডেশনের অন্যতম নারী সেচ্ছাসেবী সালমা হোসেন প্রমূখ। 

এটি একটি ইয়ুথ প্লাটফর্ম যার মাধ্যমে তরুণরা কাজ করে সমাজের, দেশের, পৃথিবীর ইতিবাচক পরিবর্তনে। আমরা তরুণ, আমরা পারি, আমরা বদলালে বদলে যাবে সমাজ। সর্বোপোরি, স্বেচ্ছাসেবীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের মাধ্যমে সফলভাবে শেষ হয়েছে আজকের মাস্ক বিতরণ এবং করোনাভাইরাস সচেতনতা ক্যাম্পেইন।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে