‘ইন্টারনেটে বাংলায় স্থানীয় ডিজিটাল উপাত্ত ভাণ্ডার গড়ে তুলতে হবে’

সোমবার, সেপ্টেম্বর ২১, ২০২০,১০:৪১ পূর্বাহ্ণ
0
9

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ইন্টারনেটের জন্য বাংলা ভাষায় স্থানীয় ডিজিটাল উপাত্ত ভাণ্ডার গড়ে তুলতে হবে। বিশেষ করে শিশুদের হাতে ইন্টারনেট ও ডিজিটাল ডিভাইস প্রদান করে তাদের বিনোদন ও পড়াশোনার উপযোগী ডিজিটাল উপাত্ত ভাণ্ডার গড়ে তোলা অপরিহার্য।

মন্ত্রী গতকাল ঢাকায় বইঘর আয়োজিত বইঘর অ্যাপস ভার্সন ৬ এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, নতুন প্রজন্মের জন্য উপযোগী ডিজিটাল কনটেন্ট তৈরি যত ব্যয়বহুলই হোক বাণিজ্যিক বিষয়টি বিবেচনা না করে শিশুদেরকে উপযুক্ত মানবসম্পদ হিসেবে গড়ে তুলতে সরকারের পাশাপাশি প্রকাশনা শিল্প ও ডিজিটাল প্রযুক্তি ইন্ডাস্ট্রিসমূহকে এগিয়ে আসতে হবে।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী বলেন, ডিজিটাল যুগের চ্যালেঞ্জ মোকাবিলায় শিক্ষাকে সম্পূর্ণভাবেই ডিজিটালাইজ করার বিকল্প নেই এবং প্রাথমিক স্তর থেকেই তা শুরু করতে হবে। করোনা পরিস্থিতিতে এটি আরো ব্যাপকভাবে অনুভূত হয়েছে যে শিক্ষাকে ডিজিটাল রূপান্তরের বিকল্প নেই।

উল্লেখ্য, বইঘরের ভার্সন ৬-এ থাকছে ৭ম শ্রেণি পর্যন্ত সকল শিক্ষার্থীর জন্য অধ্যায়ভিত্তিক এসেসমেন্ট দেওয়ার সুযোগ। ডিজিটাল লাইব্রেরির গ্রাহক হওয়ার মাধ্যমে মাত্র ১০ টাকার বিনিময়ে যে কোনো বই ১০ দিনের জন্য পড়ার সুযোগ। আর যোগ হচ্ছে টেক্সট টু স্পিচ টেকনোলজির মাধ্যমে বই পড়ে শোনানোর ব্যবস্থা। 

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে