ইউজিসির সফট লোন পাচ্ছে জবির ৮২৫ শিক্ষার্থী

মঙ্গলবার, ফেব্রুয়ারি ২, ২০২১,১১:০৪ পূর্বাহ্ণ
0
10

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

জবি প্রতিনিধি : অনলাইন ক্লাসে অংশগ্রহণের সুবিধার্থে স্মার্টফোন কিনতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সফট লোন বা শিক্ষা ঋণ পাচ্ছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) আটশত ২৫ জন শিক্ষার্থী। এই ঋণের আওতায় প্রত্যেক শিক্ষার্থী পাবেন আট হাজার টাকা।

সোমবার (১ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের অর্থ ও হিসাব দপ্তরের পরিচালক ও সফট লোন কমিটির সদস্য সচিব কাজী মোঃ নাসির উদ্দীন সাংবাদিকদের এসব তথ্য জানিয়েছেন।
সংশ্লিষ্ট সূত্র হতে জানা যায়, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আবেদনের প্রেক্ষিতে প্রথম পর্যায়ে তিন হাজার ছয় জন শিক্ষার্থী সফট লোনের আবেদন করে। এটি ইউজিসিতে পাঠালে তারা শর্ত সাপেক্ষ আবারো পুনরায় আবেদনের সুযোগ দেন। এর প্রেক্ষিতে ব্যাংক অ্যাকাউন্টসহ বিভাগগুলোর মাধ্যমে আবারো আবেদনের অনুরোধ করে অনুমোদন কমিটি।পরবর্তীতে ৮২৫ জন শিক্ষার্থী এই সফটলোন নেয়ার জন্য আগ্রহ প্রকাশ করে। 

অর্থ ও হিসাবদপ্তর থেকে আরও জানা যায়, এই ৮২৫ জন শিক্ষার্থীর অনধিক আট হাজার টাকার চেক স্ব-স্ব বিভাগে দিয়ে দেওয়া হয়েছে। শিক্ষার্থীরা নিজ নিজ বিভাগ থেকে চেক কালেক্ট করে নিতে পারবে। পরবর্তীতে বিশ্ববিদ্যালয় খোলার পর কিংবা অধ্যয়নকালীন চারটি সমান কিস্তিতে বা এককালীন তারা এই ঋণ পরিশোধ করতে পারবে। ঋণের সম্পূর্ণ অর্থ ফেরত না দেয়া পর্যন্ত কোন শিক্ষার্থীর নামে কোন ট্রান্সক্রিপ্ট ও সাময়িক বা মূল সনদ ইস্যু করা হবে না বলে জানা গেছে।
উল্লেখ্য যে, করোনা পরিস্থিতিতে অনলাইন পাঠদানে শিক্ষার্থীদের প্রতিবন্ধকতা দূর করার লক্ষ্যে গত ৪ নভেম্বর ইউজিসির এক ভার্চুয়াল সভা হয়। এতে দেশের সরকারি ও স্বায়ত্তশাসিত ৩৯টি বিশ্ববিদ্যালয়ের ৪১ হাজার ৫০১ জন অসচ্ছল শিক্ষার্থীকে বিনা সুদে অনধিক ৮ হাজার টাকা ঋণ দেওয়ার সিদ্ধান্ত হয়।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে