ইউএনওদের মতো উপজেলা চেয়ারম্যানদের নিরাপত্তা দিতে হাইকোর্টের নির্দেশ

বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১৬, ২০২১,১১:৩৮ অপরাহ্ণ
0
3

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

হাইকোর্ট নির্দেশ দিয়েছেন উপজেলা নির্বাহী অফিসারদের (ইউএনও) মতই উপজেলা পরিষদের চেয়ারম্যানকে নিরাপত্তা দিতে। একইসঙ্গে নির্দেশ দেওয়া হয়েছে উপজেলা পরিষদ ভবনে থাকা সাইনবোর্ডে উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ের পরিবর্তে উপজেলা পরিষদ কার্যালয় লিখতে।

এ আদেশ দিয়েছেন বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি এস এম মনিরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ। বৃহস্পতিবার এ আদেশের তথ্য জানিয়েছেন রিট আবেদনকারী পক্ষের আইনজীবী এডভোকেট সাইফুল্লাহ মামুন। তিনি জানান, গত ৭ সেপ্টেম্বর এ আদেশ দেন হাইকোর্ট।

পটুয়াখালীর দশমিনা উপজেলা চেয়ারম্যান মো: আব্দুল আজিজসহ তিনজন উপজেলা চেয়ারম্যানের করা এক রিট আবেদনে এ আদেশ দেওয়া হয়েছে। রিট আবেদনকারী পক্ষে আইনজীবী ছিলেন ব্যারিস্টার আজমালুল হোসেন কিউসি, এডভোকেট সাইফুল্লাহ মামুন ও ড. মহিউদ্দিন মো: আলামিন। রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মেহেদী হাসান চৌধুরী ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল সমরেন্দ্রনাথ বিশ্বাস।

আদালত অন্তবর্তীকালীন নির্দেশনার পাশাপাশি রুল জারি করেন। রুলে উপজেলা পরিষদ আইন ১৯৯৮ এর ধারা ১৩(ক),১৩(খ) ও ১৩(গ) কেন অসাংবিধানিক ঘোষণা করা হবে না, তা জানতে চাওয়া হয়েছে। সরকারকে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

ড. মহিউদ্দিন মো: আলামিন বলেন, চলতি বছরের ১৫ জুন উপজেলা চেয়ারম্যানদের ক্ষমতা খর্ব করে উপজেলা নির্বাহী অফিসারদের ক্ষমতা দেওয়ার বৈধতা নিয়ে হাইকোর্টে রিট করা হয়।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে