আম্ফানে ক্ষতিগ্রস্ত বাঁধ মেরামতে সেনাবাহিনীর সহায়তা নেওয়ার সিদ্ধান্ত

সোমবার, মে ২৫, ২০২০,৫:১৭ অপরাহ্ণ
0
12

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

আম্ফানে ক্ষতিগ্রস্ত বাঁধ মেরামতের জরুরি কাজে সেনাবাহিনীর সহায়তা নেয়ার সিদ্ধান্ত নিয়েছেন পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক। সে লক্ষ্যে আগামী ৩০ মে’র মধ্যে সকল নির্বাহী প্রকৌশলীদের স্ব স্ব অধিক্ষেত্র সরেজমিন পরিদর্শন করে চুড়ান্ত প্রতিবেদন জমা দেয়ার নির্দেশনা দেন তিনি। পোল্ডারসমূহের ঝুঁকিপূর্ণ স্থানে ব্যাপকভাবে বৃক্ষরোপন করারও নির্দেশনা দিয়েছেন তিনি। 

গতকাল পানি সম্পদ মন্ত্রণালয়ের উদ্যোগে ঘূর্ণিঝড় আম্পান পরবর্তী ক্ষয়ক্ষতি নির্ধারণ ও পুণর্বাসন বিষয়ক সভায় সভাপতিত্বকালে তিনি এই সিদ্ধান্ত নেন। রাজধানীর গ্রীণরোডে যৌথনদী কমিশনের সভাকক্ষে সভাটি অনুষ্ঠিত হয়। 

সভায় জানানো হয়, উপকূল অঞ্চলে ব্যাপকভাবে শস্যহানি হয়নি, তবে প্রায় এক লক্ষ লোক পানিবন্দি। যার মূল কারণ পানি নিষ্কাশন অব্যবস্থাপনা ও পুরাতন বাঁধ। এছাড়া খুলনার কয়রা, দাকোপ এবং সাতক্ষীরার শ্যামনগর ও আশাশুনি উপজেলার আনুমানিক ১৭০ জায়গায় প্রায় ৯৯টি বাঁধ ক্ষতিগ্রস্ত হয়েছে।

উল্লেখ্য ঘূর্ণিঝড় আম্পানে ক্ষতিগ্রস্ত তিনটি জেলা সাতক্ষীরা, খুলনা ও বাগেরহাট জেলা পরিদর্শন করেন পানি সম্পদ সচিব কবির বিন আনোয়ার। পরিদর্শনকালে স্থানীয় প্রতিনিধি, জেলা প্রশাসন এবং মোতায়েনকৃত সেনাপ্রতিনিধিদের সাথে তিনি মতবিনিময় করেন। আজ ক্ষয়ক্ষতি নির্ধারণ ও পুণর্বাসনের সভায় সচিব তাঁর সফর সম্পর্কে পানি সম্পদ প্রতিমন্ত্রীর সামনে বিস্তারিত উপস্থাপন করেন।

এ সময় পানি সম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম, পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক এ এম আমিনুল হক, অতিরিক্ত সচিব মাহমুদুল ইসলামসহ উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

আগামী ২৭ মে আম্পানে ক্ষতিগ্রস্ত খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, পিরোজপুর এলাকা সরেজমিনে পর্যবেক্ষণে যাচ্ছেন পানি সম্পদ প্রতিমন্ত্রী। এর আগে গত শুক্রবার পানি সম্পদ উপমন্ত্রী ও মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলামসহ দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান ক্ষতিগ্রস্ত এলাকা হেলিকপ্টারযোগে পরিদর্শন করেন।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে