আমেরিকায় পড়তে ইচ্ছুক শিক্ষার্থীদের জন্য অনুষ্ঠিত হচ্ছে বিশ্ববিদ্যালয় মেলা

মঙ্গলবার, সেপ্টেম্বর ৩, ২০১৯,৭:০২ পূর্বাহ্ণ
0
25

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

আমেরিকার নামিদামি বিশ্ববিদ্যালয়ে পড়াশুনা করার স্বপ্ন বেশিরভাগ শিক্ষার্থীদেরই থাকে। কিন্তু উপায় না জানার কারণেইে এই স্বপ্ন থেকে বঞ্চিত হন অনেকেই। তাই এবার মার্কিন দূতাবাসের আয়োজনে যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে পড়তে ইচ্ছুক শিক্ষার্থীদের জন্য আগামী ৭ সেপ্টেম্বর থেকে ঢাকায় শুরু হতে যাচ্ছে বিশ্ববিদ্যালয় মেলা। এমন তথ্য জানানো হয়েছে ঢাকায় মার্কিন দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে।

ঢাকার রেডিসন ব্লু ওয়াটার গার্ডেন হোটেলে আয়োজিত এ মেলায় মার্কিন যুক্তরাষ্ট্রের মোট ২৬টি বিশ্ববিদ্যালয় অংশ নেবে। তাদের মধ্যে উল্লেখযোগ্য হলো, ড্রিউ ইউনিভার্সিটি, জর্জ ম্যাসন ইউনিভার্সিটি, হফস্ট্রা ইউনিভার্সিটি, এনওয়াইইউ ট্যান্ডন স্কুল অব ইঞ্জিনিয়ারিং, ইউনিভার্সিটি অব হাউস্টোন-ভিক্টোরিয়া এবং ইউনিভার্সিটি অব সাউথ ফ্লোরিডা।

যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে শরৎকালীন সেশনে ভর্তির উদ্দেশ্যে শিক্ষার্থীদের উৎসাহী করা ও আগ্রহীদের সুযোগ দেওয়ার জন্য এ মেলার আয়োজন করা হয়েছে। বাংলাদেশের পর নেপালসহ দক্ষিণ এশিয়ার কয়েকটি দেশে এ শিক্ষা মেলা অনুষ্ঠিত হবে।

বাংলাদেশে আয়োজিত এ মেলাটি বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্রে পড়তে যেতে চাওয়া শিক্ষার্থীদের জন্য একটি চমৎকার সুযোগ। কারণ, এখানে পছন্দসই ১৪টি বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিদের সঙ্গে সরাসরি কথা বলার সুযোগ পাবে তাদের প্রয়োজনীয় তথ্যের জন্য। আর ১২টি বিশ্ববিদ্যালয়ে ভর্তি সহায়তা করার জন্য প্রতিনিধিরা থাকবে। মেলায় বিশ্ববিদ্যালয়ে ভর্তি তথ্য ছাড়াও শিক্ষার্থীদের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের ভিসা প্রসেসিংয়ের তথ্যও দেওয়া হবে।

উল্লেখ্য, মার্কিন যুক্তরাষ্ট্রে পড়তে যেতে ইচ্ছুক শিক্ষার্থীদের সহায়তার জন্য ঢাকা ছাড়াও বাংলাদেশের বিভাগীয় শহরগুলোতে তথ্য কেন্দ্র থাকছে। এসব কেন্দ্রগুলো হলো, ঢাকাস্থ মার্কিন দূতাবাস, এডওয়ার্ড এম. কেনেডি সেন্টার ফর পাবলিক সার্ভিস অ্যান্ড দ্য আর্টস ইন ধানমন্ডি, আমেরিকান কর্নার ইন চিটাগং, আমেরিকান কর্নার ইন খুলনা, সিলেট এবং রাজশাহী। এ সকল কেন্দ্রগুলো থেকে তথ্য সরবরাহের বিনিময়ে কোনো সার্ভিস চার্জ বা সেবামূল্য দেওয়া লাগে না আগ্রহী শিক্ষার্থীদের।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে