আবাসিক শিক্ষার্থীদের হোস্টেল চালুতে মাউশির ১৪ নির্দেশনা

শনিবার, সেপ্টেম্বর ১১, ২০২১,১১:৩৮ অপরাহ্ণ
0
1

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি) শিক্ষাপ্রতিষ্ঠানের আবাসিক শিক্ষার্থীদের হোস্টেল চালু ও পরিচালনার ক্ষেত্রে ১৪ নির্দেশনা দিয়েছে। আজ শনিবার এ কথা বলা হয়েছে মাউশির মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ মো. গোলাম ফারুক স্বাক্ষরিত এক নির্দেশনায়।

নির্দেশনায় বলা হয়েছে, বর্তমানে দেশের বিভিন্ন এলাকায় ডেঙ্গু রোগের প্রাদুর্ভাব রয়েছে। সুতরাং হোস্টেল চালুর ক্ষেত্রে কভিড-১৯ সংক্রান্ত স্বাস্থ্যবিধির পাশাপাশি ডেঙ্গু রোগ প্রতিরোধ ও চিকিৎসা সংক্রান্ত নির্দেশনা অনুসারে কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে।

মাউশির ১৪ নিদের্শনার মধ্যে রয়েছে- আবাসিক শিক্ষার্থীরা হোস্টেলে ওঠার আগে কভিড আরটি-পিসিআর পরীক্ষা করে ফলাফল নেগেটিভ হলে তবেই হোস্টেলে আসতে পারবে। একাধিক শিক্ষার্থী একই বিছানা ব্যবহার করা থেকে বিরত থাকবে। একসাথে নামাজ, প্রার্থনা, সমাবেশ ইত্যাদি ক্ষেত্রে নির্দিষ্ট নির্দেশনা মেনে চলবে। হোস্টেলে ব্যক্তিগত স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। দিনে ও রাতে ঘুমানোর সময় মশারী ব্যবহার করতে হবে। ডেঙ্গু সংক্রমণ ও এডিস মশা বিস্তার রোধে স্বাস্থ্য অধিদপ্তরের গাইড লাইন অনুসরণ করতে হবে। একজনের ব্যক্তিগত ব্যবহার সামগ্রী বা শিখন সামগ্রী অন্যজন ব্যবহার করতে পারবে না। আবাসিক শিক্ষার্থী ও দায়িত্বপ্রাপ্ত সংশ্লিষ্ট শিক্ষক-কর্মচারী ছাড়া অন্য কেউ হোস্টেলে অবস্থান বা যাতায়াত করতে পারবে না।

নির্দেশনায় আরো বলা হয়, শিক্ষার্থীদের স্বাভাবিক শ্রেণি কার্যক্রমে ফেরানো এবং প্রাতিষ্ঠানিক অন্যান্য কর্মকাণ্ডে অংশগ্রহণের লক্ষ্যে সরকারি সিদ্ধান্ত বাস্তবায়নের অংশ হিসেবে যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ করে আগামীকাল শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।  

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে