আবারো বেড়েছে রিজার্ভ চুরি মামলার তদন্ত প্রতিবেদনের সময়সীমা

সোমবার, ফেব্রুয়ারি ২৪, ২০২০,৭:৩২ পূর্বাহ্ণ
0
6

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

আবারো বাড়ানো হয়েছে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় দায়ের করা মামলার তদন্ত প্রতিবেদন দাখিলের সময়সীমা । আজ সোমবার (২৪ ফেব্রুয়ারি) প্রতিবেদন দাখিলের সময় বাড়িয়ে আগামী বছর ২৯ মার্চ দিন ধার্য করেছেন ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালত। আজ প্রতিবেদন দাখিলের দিন ধার্য ছিল। কিন্তু প্রতিবেদন দাখিল করেনি তদন্ত সংস্থা সিআইডি। ঢাকা মহানগর হাকিম দেবব্রত বিশ্বাস নতুন তারিখ ধার্য করেন শুনানি শেষে।

২০১৬ সালের ৫ ফেব্রুয়ারি জালিয়াতি করে সুইফট কোডের মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের আট কোটি ১০ লাখ ডলার চুরি করে নিয়ে যায় যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক থেকে। পরে ফিলিপাইনে পাচার করা হয় ওই টাকা। হ্যাকাররা এই টাকা পাচার করে দেশের অভ্যন্তরের কোনো একটি চক্রের সহায়তায় বলে তদন্তে জানা যায়। বিষয়টি দেশে ব্যাপক আলোচনার জন্ম দেয়। বাংলাদেশ সরকার কিছু টাকা উদ্ধারও করে। তবে এখনো উদ্ধার করা সম্ভব হয়নি বেশিরভাগ টাকা।

ওই ঘটনায় দেশ বিদেশের জড়িতদের শাস্তির আওতায় আনতে বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্টস অ্যান্ড বাজেটিং বিভাগের উপ-পরিচালক জোবায়ের বিন হুদা বাদী হয়ে অজ্ঞাতনামাদের আসামি করে মতিঝিল থানায় একটি মামলা করেন গত বছরের ১৫ মার্চ। মানি লন্ডারিং প্রতিরোধ আইন, তথ্য প্রযুক্তি আইন ও দণ্ডবিধিতে দায়ের করা মামলা তদন্তের দায়িত্ব দেওয়া হয় সিআইডিকে। এখনো উল্লেখযোগ্য কোনো তথ্য পাওয়া যায়নি প্রায় তিন বছর ধরে তদন্ত করলেও।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে