আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনে ডিএসসিসির প্রস্তুতি ও কর্মসূচি

রবিবার, ফেব্রুয়ারি ২১, ২০২১,১২:২৪ অপরাহ্ণ
0
5

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

অমর একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন নির্বিঘ্ন করতে প্রয়োজনীয় প্রস্তুতিমূলক কার্যক্রম, ভাষা শহিদদের আজিমপুর কবরস্থানের কবরে পুষ্পার্ঘ্য অর্পণ, ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা জানাতে কেন্দ্রীয় শহিদ মিনারে শ্রদ্ধাঞ্জলি অর্পণ এবং ভাষা শহিদ-সৈনিকগণের অবদান ও তৎপরবর্তী বাংলাকে আন্তর্জাতিক মাতৃভাষা হিসেবে স্বীকৃতি আদায়ে যেসকল ব্যক্তিবর্গ ভূমিকা রেখেছেন তাঁদের নিয়ে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

অমর একুশে ফেব্রুয়ারি পালনে প্রস্তুতিমূলক কার্যক্রমের অংশ হিসেবে ডিএসসিসির যান্ত্রিক সার্কেল হতে রাজধানীর দোয়েল চত্বর হতে কেন্দ্রীয় শহিদ মিনার হয়ে পলাশী মোড়সহ ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের চতুর্পাশে রোড মার্কিং, ক্ষতিগ্রস্ত রাস্তা সংস্কার করা হয়েছে। আগত দর্শনার্থীদের জন্য তিনটি “মোবাইল টয়লেট” লরি সরবরাহ করা হয়েছে। এছাড়াও ডিএসসিসির বর্জ্য ব্যবস্থাপনা বিভাগ হতে কেন্দ্রীয় শহিদ মিনার ও এর আশপাশের এলাকায় বিশেষ পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। বিদ্যুৎ বিভাগের তত্ত্বাবধানে কেন্দ্রীয় শহিদ মিনার ও এর আশপাশের এলাকার রাস্তায় বৈদ্যুতিক বাতি সচল রাখার লক্ষ্যে উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এই বিশেষ পরিষ্কার-পরিচ্ছন্নতা সম্পন্ন করা ও বৈদ্যুতিক বাতি সচল রাখার কার্যক্রমে সব ধরনের তাৎক্ষণিক সহযোগিতা প্রদানের লক্ষ্যে কেন্দ্রীয় শহিদ মিনার সংলগ্ন এলাকায় খোলা হয়েছে ডিএসসিসির কন্ট্রোল রুম।

এদিকে গতকাল রাত এগারোটায় রাজধানীর আজিমপুর কবরস্থানে ডিএসসিসির অঞ্চল-৩ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা বাবর আলী মীরের নেতৃত্বে ভাষা শহিদ আবুল বরকত, আব্দুল জব্বার ও শফিউর রহমান এবং শহিদ মিনারের নকশাকার শিল্পী হামিদুর রহমানের কবরে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়।

একুশের প্রথম প্রহরে, রাত ১২.০১টায় কেন্দ্রীয় শহিদ মিনার বেদীতে ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা জানাতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এ বি এম আমিন উল্লাহ নুরীসহ ডিএসসিসির বিভাগীয় প্রধানগণ এ সময় ডিএসসিসি মেয়রের সাথে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করবেন।

তাছাড়াও আজ (২১ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৬টায় রাজধানীর গেন্ডারিয়ার জহির রায়হান নাট্যমঞ্চে অমর একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে এক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছ। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ২০২১ সালে একুশে পদকপ্রাপ্ত অভিনয়শিল্পী রাইসুল ইসলাম আসাদ ও সালমা বেগম সুজাতা।

ভাষা শহিদদের প্রতি কেন্দ্রীয় শহিদ মিনারে শ্রদ্ধা জানাতে আসা মানুষজনের আগমনে পরিচ্ছন্ন পরিবেশ নিশ্চিত করতে সার্বিক প্রস্তুতি প্রসঙ্গে ডিএসসিসির প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এয়ার কমডোর মোঃ বদরুল আমিন বলেন, ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা জানাতে ঢাকা শহরের মানুষজনের পদচারণায় কেন্দ্রীয় শহিদ মিনার এলাকাটি জনসমুদ্রে পরিণত হয়। তাঁদের সেই পদচারণা নির্বিঘ্ন ও একটি পরিচ্ছন্ন পরিবেশ নিশ্চিত করতে এই এলাকায় বিশেষ পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচালনা করা হচ্ছে।

প্রস্তুতিমূলক কার্যক্রম সম্পর্কে ডিএসসিসির যান্ত্রিক সার্কেলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী আনিসুর রহমান বলেন, আমরা কেন্দ্রীয় শহিদ মিনার এলাকাসহ ঢাকা বিশ্ববিদ্যালয় ও চতুর্পাশের এলাকায় রোড মার্কিং এবং ক্ষতিগ্রস্ত সড়ক সংস্কার করেছি। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের চাহিদা মোতাবেক তিনটি মোবাইল টয়লেট লরি সরবরাহ করা হয়েছে। প্রতিটি লরিতে পাঁচটি করে আলাদা আলাদা কম্পার্টমেন্ট আছে।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে