আন্তর্জাতিক পুরুষ দিবস আজ

বৃহস্পতিবার, নভেম্বর ১৯, ২০২০,৭:১৯ অপরাহ্ণ
0
7

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

আজ বৃহস্পতিবার (১৯ নভেম্বর) ‘আন্তর্জাতিক পুরুষ দিবস’। প্রতিবছর ১৯ নভেম্বর তারিখে বিশ্বব্যাপী এই দিবসটি উদযাপন করা হয়ে থাকে পুরুষদের মধ্যে লিঙ্গভিত্তিক সমতা, বালক ও পুরুষদের সুস্বাস্থ্য নিশ্চিত করা এবং পুরুষের ইতিবাচক ভাবমূর্তি তুলে ধরার প্রধান উপলক্ষ হিসেবে।

প্রতিবছরের মতো এবারও দিবসটি পালনের লক্ষ‌্যে নানা কর্মসূচি হাতে নিয়েছে বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন। বেসরকারি সংগঠন এইড ফর মেন ফাউন্ডেশন বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, আন্তর্জাতিক পুরুষ দিবস উপলক্ষে দিনব্যাপী তারা নানা কর্মসূচি পালন করবে।

এই কর্মসূচির মধ্যে রয়েছে আজ সকাল ১০টায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সামনে বেলুন উড়িয়ে কর্মসূচির উদ্বোধন। পরে ডিআরইউ’র নসরুল হামিদ মিলনায়তনে ‘পুরুষের অধিকার রক্ষায় আইনের প্রয়োজনীয়তা’ শীর্ষক আলোচনা সভা করবে এইড ফর মেন ফাউন্ডেশন।

পুরুষ দিবস পালনের প্রস্তাব প্রথম করা হয় ১৯৯৪ সালে। তবে ১৯২২ সাল থেকে সোভিয়েত ইউনিয়নে পালন করা হতো রেড আর্মি অ্যান্ড নেভি ডে। এই দিনটি পালন করা হতো মূলত পুরুষদের বীরত্ব আর ত্যাগের প্রতি সম্মান জানিয়ে। ২০০২ সালে দিবসটির নামকরণ করা হয় ‘ডিফেন্ডার অফ দ্য ফাদারল্যান্ড ডে’। রাশিয়া, ইউক্রেনসহ তখনকার সময়ে সোভিয়েত ইউনিয়নভুক্ত দেশগুলোতে এই দিবসটি পালন করতো। 

বলা যায়, নারী দিবসের অনুরূপভাবেই দিবসটি পালিত হয়। ষাটের দশক থেকেই পুরুষ দিবস পালনের জন্য লেখালেখি শুরু হয়। ১৯৬৮ সালে আমেরিকান সাংবাদিক জন পি হ্যারিস নিজের লেখায় এ দিবসটি পালনের গুরুত্ব তুলে ধরেন।

নব্বই দশকের শুরুতে যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া ও মাল্টায় কয়েকটি প্রতিষ্ঠান ফেব্রুয়ারিতে পুরুষ দিবস পালনের জন্য বেশ কয়েকটি অনুষ্ঠানের আয়োজন করেন। যদিও অনুষ্ঠানগুলো খুব একটা প্রচার পায়নি। অংশগ্রহণও ছিল কম। পরবর্তী সময়ে ১৯ নভেম্বর পুরো বিশ্বে পুরুষ দিবস পালনের সিদ্ধান্ত নেওয়া হয়।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে