আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রামে বঙ্গবন্ধু মেমোরিয়াল লেকচার অনুষ্ঠিত

বুধবার, নভেম্বর ২, ২০২২,৩:১৭ অপরাহ্ণ
0
11

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রামের (আইআইইউসি) কেন্দ্রীয় অডিটোরিয়ামে গত ৩১শে অক্টোবর, ২০২২ তারিখে দুপুর ২.৩০ মিনিটে বঙ্গবন্ধু রিসার্চ সেন্টার ফর ইসলাম এণ্ড ইন্টার-রিলিজিয়াস ডায়লগ (বিআরসিআইআইডি) এর আয়োজনে “বঙ্গবন্ধু মেমোরিয়াল লেকচার (২য়)”  অনুষ্ঠিত হয়। 

উক্ত  অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম এর (আইআইইউসি) বোর্ড অব ট্রাস্টিজের সম্মানিত চেয়ারম্যান প্রফেসর ড.আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভি এমপি এবং প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন যুক্তরাজ্যের ক্যাম্ব্রিজ কলেজ অব ইসলামিক স্টাডিজ এর ডীন ও আস-সালাম ইন্সটিটিউট এর পরিচালক বিশ্ববিখ্যাত স্কলার ড. আকরাম নদভী।

ড.মোহাম্মদ আকরাম নদভী বলেন, “মূলত হাদিস শাস্ত্র  মানব সৃষ্ট নয়, যেমনটি প্রাচ্যবিদগণ প্রচার করতে চান। হাদিস বিষয়ক জ্ঞান যারা হাদিস শাস্ত্রে পাণ্ডিত্য অর্জন করেছেন এমন আলেমদের কাছ থেকে নিতে হবে।” এই বিষয়ে তিনি আলোকপাত করেন। 

তিনি আরো বলেন, “আমরা অনেকেই হয়ত জানি না, লিখিত রূপে হাদিস সংকলন সাহাবিদের সময় থেকেই শুরু হয়েছিল।” হাদিস বুঝার ক্ষেত্রে রাসুল (সা)-এর সীরাত চর্চার গুরুত্বও তুলে ধরেন তিনি। 

ড.মোহাম্মদ আকরাম নদভী বক্তব্যের এক পর্যায়ে বলেন, “যদি আমরা হাদিস সংকলনকে মানব ইতিহাস লিপিবদ্ধ করার সাথে তুলনা করি, তাহলে দেখতে পাব হাদিসের বিশুদ্ধতা রক্ষার যে পদ্ধতিগত প্রক্রিয়া তা মানব ইতিহাসের অন্য কোনো বিষয় লিপিবদ্ধ করার ক্ষেত্রে ব্যবহৃত হয়নি।” শতভাগ বিশুদ্ধ হাদিস বর্ণনায় নারীদের ভূমিকাও তুলে ধরেন তিনি।

আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম এর সম্মানিত উপাচার্য প্রফেসর আনোয়ারুল আজিম আরিফে’র সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মছরুরুল মওলা, ট্রেজারার প্রফেসর ড. মুহাম্মদ হুমায়ূন কবির, ফ্যাকাল্টি অব শরীয়াহ এণ্ড ইসলামিক স্ট্যাডিজ এর ডীন প্রফেসর ড.সাকের আলম সউক, ফ্যাকাল্টি অব সায়ন্স এণ্ড ইন্জিনিয়ারিং এর ডীন প্রফেসর ড. আকতার সাঈদ এবং রেজিস্ট্রার এ এফ এম আখতারুজ্জামান কায়সার। তাছাড়া বিভাগীয় প্রধানগণ, শিক্ষক, কর্মকর্তাবৃন্দ এবং শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

উক্ত অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিআরসিআইআইডি’র ডিরেক্টর ও ইংরেজি বিভাগের চেয়ারম্যান মোহাম্মদ ছরওয়ার আলম। অনুষ্ঠান পরিচালনা করেন নবনিযুক্ত প্রক্টর এবং ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক মুহাম্মদ ইফতেখার উদ্দিন।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে