আন্তজার্তিক যুব দিবস ২০২১ উদযাপন

শুক্রবার, আগস্ট ১৩, ২০২১,২:১৯ অপরাহ্ণ
0
14

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের  উদ্যোগে প্রতিবছরের ন্যায় এ বছরও যথাযোগ্য মর্যাদায় নানা কর্মসূচির মধ্যে দিয়ে  আন্তজার্তিক যুব দিবস ২০২১ উদ্‌যাপিত হয়েছে।  এ বছর দিবসটির প্রতিপাদ্য  “খাদ্য ব্যবস্থার পরিবর্তন: মানবজাতি ও বিশ্ব স্বাস্থ্যের জন্য যুবদের উদ্ভাবন”।

গতকাল  যুব উন্নয়ন অধিদপ্তর কর্তৃক  এক ভার্চুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে ।  অনুষ্ঠানে যুব ও ক্রীড়া  প্রতিমন্ত্রী  মোঃ জাহিদ আহসান রাসেল প্রধান অতিথি হিসেবে জুম প্ল্যাটফর্মে উপস্থিত ছিলেন ।  যুব উন্নয়ন অধিদপ্তরের মহাপরিচালক  মোঃ আজহারুল ইসলাম খানের সভাপতিত্বে অনুষ্ঠানে   যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোঃ আখতার হোসেন এবং UNFPA, বাংলাদেশ এর রিপ্রেজেন্টেটিভ ড. আসা টরকেলসন  বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ।

প্রধান অতিথির বক্তব্যে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বলেন, অসীম সাহসী, সৃজনশীল ও সম্ভাবনাময় যুবসমাজ যুগ যুগ ধরে উন্নয়নের কেন্দ্রবিন্দু হিসেবে ভূমিকা পালন করছে। তাই SDG বা টেকসই অভীষ্ট উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন, খাদ্য পবির্তন ব্যবস্থায় (Transforming Food System) এবং কোভিড-১৯ সংক্রমণ উত্তরণসহ বিশ্ব স্বাস্থ্য সংরক্ষণে যুবদের ভূমিকা অগ্রগন্য।

দেশের যুবসমাজকে দক্ষ জনশক্তিতে রূপান্তরের লক্ষ্যে সরকারের গৃহীত নানা কর্মসূচির বর্ণনা দিয়ে প্রতিমন্ত্রী বলেন, আমরা ইতিমধ্যে ৬৪ লাখ যুবককে বিভিন্ন ট্রেডে আধুনিক ও যুগোপযোগী প্রশিক্ষণ দিয়েছি, যাদের মধ্যে প্রায় ২৪ লাখ যুব আত্মকর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখছে। প্রশিক্ষিত যুবদের উদ্যোক্তা হিসেবে প্রতিষ্ঠা করতে বিনা জামানতে  ২১ বিলিয়ন টাকা প্রদান করা হয়েছে।  দেশের প্রতিটি উপজেলায় ধাপে ধাপে  ন্যাশনাল সার্ভিস কর্মসূচি বাস্তবায়িত হচ্ছে ।

দিবসটি উদ্‌যাপন উপলক্ষ্যে যুব উন্নয়ন অধিদপ্তর কর্তৃক দেশব্যাপী আলোচনা সভা, যুব সংগঠনের নিবন্ধন সনদ বিতরণ বৃক্ষরোপণ ইত্যাদি কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে