আগামী ৭ ও ৯ সেপ্টেম্বর থেকে শ্রেণিকক্ষে মাস্টার্স ফাইনাল ও ডিগ্রি দ্বিতীয় বর্ষের পরীক্ষা

বুধবার, সেপ্টেম্বর ১, ২০২১,১২:৪৩ অপরাহ্ণ
0
2

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

জাতীয় বিশ্ববিদ্যালয় স্থগিত হওয়া পরীক্ষা এ মাস থেকেই শুরু করতে যাচ্ছে। আগামী ৭ ও ৯ সেপ্টেম্বর থেকে শ্রেণিকক্ষে পরীক্ষা নেওয়া হবে মাস্টার্স ফাইনাল ও ডিগ্রি দ্বিতীয় বর্ষের। ডিগ্রি পরীক্ষা শেষ করতে ১০ দিন সময় লাগবে। আর মাস্টার্সের জন্য লাগবে দুই দিন। এই পরীক্ষা দুটি চলতি বছরের মার্চে শুরু করেও পরে স্থগিত করা হয়েছিল। মাস্টার্স ফাইনাল পরীক্ষায় এক লাখ ৩০ হাজার এবং ডিগ্রি দ্বিতীয় বর্ষে এক লাখ ৯০ হাজার পরীক্ষার্থী অংশ নেবেন। 

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে পরীক্ষা গ্রহণ সংক্রান্ত জরুরি নির্দেশনায় বলা হয়, জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা গ্রহণ ও পরীক্ষায় অংশগ্রহণের জন্য সংশ্লিষ্ট সবাইকে স্বাস্থ্যবিধি যথাযথভাবে অনুসরণ করতে হবে। পরীক্ষাকেন্দ্রে দুজন পরীক্ষার্থীর মধ্যে অন্তত তিন ফুট দূরত্ব বজায় রেখে আসন বিন্যাস করতে হবে। এ ক্ষেত্রে প্রয়োজনে কর্তৃপক্ষের অনুমতি নিয়ে ভেন্যু কেন্দ্রে পরীক্ষা গ্রহণ করা যাবে। এক বেঞ্চে একজন বসলে জেড আকৃতির হবে। আর এক বেঞ্চে দুজন বসলে মাঝখানে তিন ফুট দূরত্ব থাকবে। এ ক্ষেত্রে পরের বেঞ্চ খালি থাকবে। এভাবে আসন ফাঁকা রেখে শিক্ষার্থী বসার কারণে আলাদা ভেন্যু প্রয়োজন হবে। এ ক্ষেত্রে কলেজ কর্তৃপক্ষ আলাদা ভেন্যু নিতে পারবে বলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক বদরুজ্জামান বলেন, এখন থেকে পরীক্ষা পর্যায়ক্রমে চলবে। এ মাসেই মাস্টার্স প্রিলিমিনারি ও ডিগ্রি তৃতীয় বর্ষের পরীক্ষাও শুরু হবে।  সব শিক্ষক, পরীক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীকে মাস্ক পরে পরীক্ষাকেন্দ্রে প্রবেশ করতে হবে। মাস্ক সঠিক নিয়মে পরতে হবে। পরীক্ষার্থীর পরিচয় নিশ্চিত করার জন্য মাস্ক খোলা যাবে।

নির্দেশনায় আরো বলা হয়, পরীক্ষাকেন্দ্রে প্রবেশের আগে হাত ধোয়ার জন্য প্রয়োজনীয় সাবান ও পানির ব্যবস্থা রাখতে হবে। প্রয়োজনে হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা রাখতে হবে।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে