আগামীর দিন ডিজিটাল যুগের

শুক্রবার, জুন ১৭, ২০২২,১০:৪৯ অপরাহ্ণ
0
5

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন,  আগামীর দিন হবে ডিজিটাল যুগের। ৪র্থ শিল্পবিপ্লব যুগের অবসান হওয়ায় নতুন প্রজন্মের জন্য ডিজিটাল শিক্ষা অপরিহার্য। বাংলাদেশের ছেলে-মেয়েদের তৈরি করা সফটওয়্যার ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসহ প্রায় সবক্ষেত্রে ব্যবহৃত হচ্ছে। ৮০ দেশে সরকার সফটওয়্যার রপ্তানি করছে।

মন্ত্রী গতকাল ঢাকায় হোটেল ইন্টারকন্টিনেন্টালে  কানাডিয়ান ইন্টারন্যাশনাল স্কুল, বাংলাদেশ এর সমাবর্তন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

শিক্ষার্থীরা এখন ইন্টারনেট সভ্যতার যুগ অতিক্রম করছে উল্লেখ করে মন্ত্রী বলেন, পৃথিবীতে ডিজিটাল বিপ্লবের পথ প্রদর্শক হিসেবে বাংলাদেশ  অনুকরণীয়। ডিজিটাইজেশনের ফলে অভাবনীয় অগ্রগতি অর্জনের মাধ্যমে উন্নত দেশ হিসেবে প্রতিষ্ঠিত হবার দ্বারপ্রান্তে বাংলাদেশ উপনীত হয়েছে। তিনি বলেন, বিশ্বের অনেক উন্নত দেশ তাদের জনসম্পদের ঘাটতি মিটাতে রোবট, কৃত্রিমবুদ্ধিমত্তা কিংবা আইওটি প্রযুক্তিকে অবলম্বন হিসেবে মনে করেছে। ফলে তারা ডিজিটাল যান্ত্রিক সভ্যতার দিকে ঝুঁকছে। কিন্তু প্রযুক্তির কারণে বাংলাদেশের জনশক্তিকে কখনো চ্যালেঞ্জের মুখে দাঁড় করানো যায় না। সরকার প্রযুক্তিকে কোন অবস্থাতেই মানুষের বিকল্প হিসেবে দেখতে চায় না। উন্নত দেশে রোবট কিংবা ডিজিটাল যন্ত্র রপ্তানি করতে এখনই প্রস্তুতি নিতে হবে।

সংসদ সদস্য শিরিন আক্তার, কানাডা-বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি  মাসুদ রহমান এবং  কানাডিয়ান ইন্টারন্যাশনাল স্কুল, বাংলাদেশ এর অধ্যক্ষ জেনিস স্মেলস অনুষ্ঠানে বক্তৃতা করেন।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে