আগস্ট মাসে এত রক্ত ঝরেছে যে তার হিসেব করা কোনো কালেই ও কোনক্রমেই সম্ভব নয়

রবিবার, আগস্ট ২১, ২০২২,১০:৩৬ অপরাহ্ণ
0
12

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, জানুয়ারি থেকে ডিসেম্বর-বছরে রয়েছে বারোটি মাস। তার মাঝে রয়েছে একটি মাস যে মাসে আমরা শোক ও বেদনায় কাতর হয়ে যাই। আগস্ট হচ্ছে বেদনার ও শোকেরমাস। আগস্ট মাসে এত রক্ত ঝরেছে যে তার হিসেব করা কোনো কালেই ও কোনক্রমেই সম্ভব নয়।

প্রতিমন্ত্রী আজ বিকালে রাজধানীর বাংলাদেশ জাতীয় জাদুঘর এর কবি সুফিয়া কামাল মিলনায়তনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর ৪৭তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস-২০২২ পালন উপলক্ষ্যে জাতীয় জাদুঘর আয়োজিত ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান: রাজনীতিতে প্রেম’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

বাংলাদেশ জাতীয় জাদুঘর পর্ষদ এর সভাপতি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মোঃ আবুল মনসুর। সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক ও সাবেক তথ্য কমিশনার ড. খুরশীদা বেগম। স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ জাতীয় জাদুঘর এর মহাপরিচালক মোঃ কামরুজ্জামান।

প্রধান অতিথি বলেন, আগস্ট আমাদের দিয়েছে অনেক কিন্তু কেড়ে নিয়েছে সর্বস্ব। এ মাসে জাতি হারিয়েছে তার শ্রেষ্ঠ সম্পদ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। ১৯৪৬ সালের এ মাসে হিন্দু-মুসলিম সাম্প্রদায়িক দাঙ্গায় হাজার হাজার মানুষ নিহত হয়। ২০০৪ সালের ২১ আগস্ট মাননীয় প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি জননেত্রী শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে ভয়াবহ গ্রেনেড হামলা ঘটানো হয়। মাননীয় প্রধানমন্ত্রী সৌভাগ্যক্রমে বেঁচে গেলেও মহিলা লীগ নেত্রী আইভী রহমান সহ দলের ২৪ জন নেতাকর্মী শাহাদতবরণ করেন। কে এম খালিদ বলেন, আগস্ট আমাদের দিয়েছেও অনেক। এ মাসেই জন্মগ্রহণ করেন মহীয়সী নারী বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব ও যুব সমাজের অহংকার জাতির পিতার সুযোগ্য পুত্র ক্যাপ্টেন শেখ কামাল।

বিশেষ অতিথির বক্তব্যে সংস্কৃতি সচিব মোঃ আবুল মনসুর বলেন, স্বামী বিবেকানন্দ বলেছেন, ‘জীবে প্রেম করে যেই জন, সেই জন সেবিছে ঈশ্বর।’ জাতির পিতা জীবে প্রেম করেছেন তাঁর রাজনীতির মাধ্যমে। দেশপ্রেম ও সর্বোচ্চ আত্মত্যাগের মধ্য দিয়ে তিনি রাজনীতিতে প্রেম দেখিয়েছেন। দীর্ঘ দুই যুগের পথ পরিক্রমায় ধাপে ধাপে বিভিন্ন আন্দোলন-সংগ্রামের মধ্য দিয়ে বাংলাদেশ নামক ভূখণ্ডকে স্বাধীন করেছেন। সচিব জাতির পিতার ত্যাগ ও আদর্শকে আমাদের প্রাত্যহিক জীবনে অনুসরণ করার আহবান জানান। এবং এর মাধ্যমে জাতির পিতার স্মৃতির প্রতি প্রকৃত শ্রদ্ধা ও সম্মান জানানো হবে বলে তিনি অভিমত ব্যক্ত করেন।

প্রতিমন্ত্রী পরে বাংলাদেশ শিল্পকলা একাডেমির নন্দন মঞ্চ সংলগ্ন প্রাঙ্গণে ভয়াল, বিভীষিকাময় ও কলঙ্কিত রক্তাক্ত ২১ আগস্ট স্মরণে বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজিত আলোচনা, পাবলিক আর্ট ও স্থাপনা শিল্প প্রদর্শনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন। তিনি তিন দিনব্যাপী (২১-২৩ আগস্ট ২০২২) প্রদর্শনীর আনুষ্ঠানিক উদ্বোধন করেন এবং প্রদর্শনীটি ঘুরে দেখেন।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে