আগস্টে মেট্রোরেলের পারফরমেন্স টেস্ট শুরু হবে : সেতুমন্ত্রী

বুধবার, মে ১২, ২০২১,১২:২৭ পূর্বাহ্ণ
0
26

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

আগামী আগস্ট মাসে ভায়াডাক্টের উপরে মেইন লাইনে মেট্রোরেলের পারফরমেন্স টেস্ট শুরু করা হবে। পারফরমেন্স টেস্টের পরে ইন্ট্রিগ্রেটেড টেস্ট শেষে ট্রেনের ট্রায়াল রান শুরু হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ।

মঙ্গলবার উত্তরাস্থ ডিপো এলাকায় বাংলাদেশের প্রথম বিদ্যুৎচালিত মেট্রো ট্রেন প্রদর্শনী অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে মন্ত্রী এসব কথা জানান। এসময় জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি (ITO Naoki) অনুষ্ঠানস্থলে উপস্থিত ছিলেন।

মন্ত্রী জানান, মেট্রোরেল এখন আর স্বপ্ন নয়, বাস্তবতা। এই মেট্রো ট্রেনের মাধ্যমে বাংলাদেশ একই সঙ্গে বিদ্যুৎচালিত ট্রেনের যুগে প্রবেশ করল। এসময় সকলের উপস্থিতিতে প্রথম মেট্রো ট্রেন ডিপোর কোচ আনলোডিং এলাকার নিকটস্থ রেলওয়ে ট্র্যাকে এসে দাঁড়ায়।

মন্ত্রী জানান, ডিপোর ভূমি উন্নয়নকাজ নির্ধারিত সময়ের নয়মাস পূর্বে শেষ হয়েছে। এতে সরকারের ৭০ কোটি ৫৮ লাখ টাকা সাশ্রয় হয়েছে। ডিপোর পূর্ত কাজের সার্বিক অগ্রগতি শতকরা ৮৮ ভাগ। ২০ দশমিক ১০ কিলোমিটার ভায়াডাক্টের মধ্যে ১৪ দশমিক ৪১ কিলোমিটার ভায়াডাক্টের ইরেকশন সম্পন্ন হয়েছে। এছাড়া ১৬ টি মেট্রো রেল স্টেশনের নির্মাণ কাজ অব্যাহত আছে। ডিপোর অভ্যন্তরে রেললাইন স্থাপন কাজ সমাপ্ত হয়েছে। ভায়াডাক্টের উপরে ইতোমধ্যে সাড়ে দশ কিলোমিটার রেললাইন স্থাপন করা হয়েছে। ডিপোর অভ্যন্তরে এবং আগারগাঁও পর্যন্ত ভায়াডাক্টের উপরে Overhead Catenary Wire স্থাপন কাজ চলমান রয়েছে। দ্বিতীয় মেট্রো ট্রেনসেটও গত ৯ মে মোংলা সমুদ্র বন্দরে পৌঁছেছে।

মন্ত্রী আরো জানান, প্রথম পর্যায়ে নির্মাণের জন্য নির্ধারিত উত্তরা তৃতীয় পর্ব থেকে আগারগাঁও অংশের পূর্তকাজের অগ্রগতি শতকরা প্রায় ৮৫ ভাগ, দ্বিতীয় পর্যায়ে আগারগাঁও থেকে মতিঝিল অংশের পূর্তকাজের অগ্রগতি শতকরা প্রায় ৬০ ভাগ এবং ইলেকট্রিক্যাল ও মেকানিক্যাল সিস্টেম এবং রোলিং স্টক ডিপো ইকুইপমেন্ট সংগ্রহ কাজের সমন্বিত অগ্রগতি শতকরা প্রায় ৫৫ ভাগ। তিনি জানান, দেশের প্রথম মেট্রোরেল নির্মাণকাজের সার্বিক অগ্রগতি শতকরা প্রায় ৬৪ ভাগ।

অনুষ্ঠানে অন্যান্যর মাঝে বক্তব্য রাখেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মোঃ নজরুল ইসলাম, বাংলাদেশে নিযুক্ত জাইকা’র চিফ রিপ্রেজেন্টেটিভ ইহুও হায়েকাওয়া, ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক এমএএন ছিদ্দিক এবং মেট্রোরেল রুট-৬ এর প্রকল্প পরিচালক মোঃ আফতাব উদ্দিন তালুকদার। এছাড়া সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ, ডিটিসিএ ও ডিএমটিসিএলসহ প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তাগণ ডিপো এলাকায় উপস্থিত ছিলেন।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে