অশ্লীল অনুষ্ঠান সম্প্রচারের বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনার নির্দেশ

বুধবার, ফেব্রুয়ারি ১০, ২০২১,৯:৩৭ পূর্বাহ্ণ
0
11

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

বিভাগ ও জেলা পর্যায়ে অশ্লীল অনুষ্ঠান সম্প্রচার ও অবৈধ কেবল নেটওয়ার্ক ব্যবসা পরিচালনাকারী ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে অনতিবিলম্বে মোবাইল কোর্ট পরিচালনার নির্দেশনা দিয়েছে তথ্য মন্ত্রণালয়। ৭ ফেব্রুয়ারি, ২০২১ তথ্য মন্ত্রণালয় থেকে জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট বরাবরে প্রেরিত এক পত্রে এ নির্দেশনা দেয়া  হয়েছে।  

          এতে বলা হয়েছে, কেবল নেটওয়ার্ক কার্যক্রমে নিয়োজিত কেবল অপারেটর ও ফিড অপারেটর লাইসেন্সের মেয়াদ উত্তীর্ণ হওয়ার পর লাইসেন্স নবায়ন না করেই কতিপয় ব্যক্তি ও প্রতিষ্ঠানের মালিক এখনও ব্যবসা পরিচালনা করছে। টেলিভিশন নেটওয়ার্ক পরিচালনা আইন, ২০০৬ এর ৭(২) উপ-ধারা অনুসারে  এ ধরনের অবৈধ ব্যবসা পরিচালনার মাধ্যমে লাইসেন্সের শর্ত সুস্পষ্টভাবে লঙ্ঘন করা হচ্ছে।

          পত্রে আরো বলা হয়েছে, কেবল নেটওয়ার্ক ব্যবসা পরিচালনাকারী অনেক ব্যক্তি ও প্রতিষ্ঠান অশালীন, নগ্ন ছায়াছবি, অশোভন অঙ্গভঙ্গি ও দৃশ্যাবলি সংবলিত অশ্লীল অনুষ্ঠান সম্প্রচার করছে। এছাড়া, বাংলাদেশি দর্শকদের জন্য বিদেশি চ্যানেলে বিজ্ঞাপন প্রচার করা হচ্ছে, যা কেবল টেলিভিশন নেটওয়ার্ক পরিচালনা আইন, ২০০৬ এর ধারা ১৯ এর সুস্পষ্ট লঙ্ঘন। এক্ষেত্রে কেবল নেটওয়ার্ক পরিচালনা আইন, ২০০৬  অনুযায়ী অনুষ্ঠান সম্প্রচার বা সঞ্চালন করা বাঞ্ছনীয়।    

          উল্লেখ্য, মোবাইল কোর্ট আইন, ২০০৯ এর তফসিল ৮৩ নং ক্রমিকে কেবল টেলিভিশন নেটওয়ার্ক পরিচালনা আইন, ২০০৬ অন্তর্ভুক্ত রয়েছে। এ আইনের আওতায় বিভাগ ও জেলা পর্যায়ে তথ্য অফিসার ও বাংলাদেশ টেলিভিশনের লাইসেন্স পরিদর্শকদের সহযোগিতায় অনতিবিলম্বে মোবাইল কোর্ট পরিচালনার জন্য জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেটকে তথ্য মন্ত্রণালয় প্রেরিত ওই পত্রে নির্দেশনা দেয়া হয়েছে।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে