অভীষ্ট লক্ষ্যে পৌঁছতে সবাইকে সঠিকভাবে দায়িত্ব পালন করতে হবে

শনিবার, ডিসেম্বর ১৮, ২০২১,১১:২৭ পূর্বাহ্ণ
0
16

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, অভীষ্ট লক্ষ্যে পৌঁছতে জাতিকে হয়তো আর রক্ত দিতে হবে না, লক্ষ্য বাস্তবায়নে সবাইকে শুধু যার যার জায়গা থেকে নিজের দায়িত্বটি সঠিকভাবে পালন করতে হবে।

গতকাল ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের এলামনাই এসোসিয়েশনের সিলভার জুবিলি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ কথা বলেন।

মন্ত্রী বলেন, দেশ এমন একটা সময়ে এসে পৌঁছেছে, যখন দেশের জন্য সবারই কিছু না কিছু করণীয় আছে। দেশের ব্র্যান্ডিং সবাইকে করতে হবে। সারা বিশ্বে দেশটি কী পরিচয়ে পরিচিত হবে, তা নির্ভর করবে সবাই কাজটা কতটা এগিয়ে নিতে পারছে তার ওপর।

মন্ত্রী বলেন, জাতির পূর্বসূরিরা স্বদেশি আন্দোলন করেছেন, মাতৃভাষাকে রাষ্ট্রভাষার মর্যাদায় প্রতিষ্ঠিত করতে রক্ত দিয়েছেন, ত্যাগ স্বীকার করেছেন। দেশের স্বাধীনতার জন্য অনেক রক্ত দিতে হয়েছে, মা-বোনকে অসংখ্য নির্যাতনের শিকার হতে হয়েছে। গণতন্ত্রের জন্য সামরিক-বেসামরিক স্বৈরশাসনসহ নানারকম স্বৈরশাসনের যাঁতাকলে পিষ্ট হতে হয়েছে জাতিকে। গণতন্ত্র আনতে গিয়ে জাতি অনেক রক্ত দিয়েছে।

মন্ত্রী সবার প্রতি আহ্বান জানিয়ে বলেন, ২০২১ সালের অভীষ্ট লক্ষ্যে জাতি পৌঁছতে পেরেছে। কিন্তু ২০৩০ সালের আন্তর্জাতিক প্রতিশ্রুতি-টেকসই উন্নয়ন লক্ষ্য আমাদের রয়েছে, তা পূরণ করতে হবে। ডেমোগ্রাফিক ডিভিডেন্ট অর্জন করার জন্য দেশের সামনে সময় রয়েছে মাত্র ১০ বছর। জাতীয় ও আন্তর্জাতিক যেসব অভীষ্ট লক্ষ্য আছে সেগুলো অর্জন করতে এখন প্রয়োজন সততা, আন্তরিকতা, মানবিকতা নিয়ে নিজের দায়িত্ব যথাযথভাবে পালন করা। তাহলেই বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলার অভীষ্ট লক্ষ্যে আমরা পৌঁছে যাবো।

প্রবাসীদের প্রতি আহ্বান জানিয়ে দীপু মনি বলেন, যারা বিদেশে রয়েছেন, তাদের আচরণ, চলন-বলন, কথা দিয়ে যেন বাংলাদেশকে চেনা যায়। সবাই কোন বাংলাদেশ দেখতে চায়-সেই স্বপ্নটাকে সামনে রেখে কাজ করতে হবে। সবাই যেন কাঙ্ক্ষিত বাংলাদেশের প্রতিচ্ছবি হয়ে উঠতে পারে।

অনুষ্ঠানে আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক সুজিত রায় নন্দী, এলামনাই এসোসিয়েশনের সভাপতি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. মিজানুর রহমান, সাধারণ সম্পাদক ফারুক আহমেদ তালুকদার, সঙ্গীত শিল্পী ফাহিম হোসেন চৌধুরী উপস্থিত ছিলেন।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে