অভিবাসন খাতকে এগিয়ে নিতে বৈদেশিক ভাষা প্রশিক্ষণ গুরুত্বপূর্ণ : প্রবাসী কল্যাণ মন্ত্রী

সোমবার, জানুয়ারি ১৮, ২০২১,১১:৪২ পূর্বাহ্ণ
0
13

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ বলেছেন, অভিবাসন খাতকে এগিয়ে নিতে দক্ষতার পাশাপাশি বৈদেশিক ভাষা প্রশিক্ষণ অত্যন্ত গুরুত্বপূর্ণ। আন্তর্জাতিক শ্রম বাজারে অদক্ষ শ্রমিকদের চাহিদা দিন দিন কমে আসছে উল্লেখ করে মন্ত্রী বলেন, দক্ষতার পাশাপাশি ভাষা প্রশিক্ষণ ও মোটিভেশান যোগ হলে সুষ্ঠু শ্রম অভিবাসন অনেকাংশেই নিশ্চিত করা সম্ভব হবে। তিনি আরো বলেন, বৈদেশিক ভাষা প্রশিক্ষণ কার্যক্রমের  উদ্যোগকে ভবিষ্যতে আরও বিস্তৃত করা হবে।

            মন্ত্রী গতকাল বাংলাদেশ ওভারসীজ এমপ্লয়মেন্ট এন্ড সার্ভিসেস লিঃ (বোয়েসেল)’র বৈদেশিক ভাষা প্রশিক্ষণ ও মোটিভেশান সেন্টার-এর ফলক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

            বোয়েসেলের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ সাইফুল হাসান বাদলের সভাপতিত্বে এতে আরো বক্তব্য রাখেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন। অনুষ্ঠানে মন্ত্রণালয়ের এবং দীপ্ত সংস্থার কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

            উল্লেখ্য, এই ভাষা প্রশিক্ষণ কেন্দ্রে প্রাথমিকভাবে কোরিয়ান, আরবি ও জাপানিজ ভাষা প্রশিক্ষণ দেওয়া হবে। পরে অন্যান্য দেশের ভাষাও প্রশিক্ষণ দেওয়া হবে।

ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের সাথে জীবন বীমা কর্পোরেশনের মধ্যে প্রবাসী কর্মী বীমা চুক্তি নবায়ন

            প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সভাকক্ষে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড এবং জীবন বীমা কর্পোরেশন এর মধ্যে সম্পাদিত ‘প্রবাসী কর্মী বীমা চুক্তি নবায়ন ২০২১’ অনুষ্ঠানে মন্ত্রী ইমরান আহমদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

            ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের পক্ষে এর মহাপরিচালক মোঃ হামিদুর রহমান এবং জীবন বীমা কর্পোরেশনের পক্ষে এর ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক মোঃ আনোয়ার হোসেন চুক্তি স্বাক্ষর করেন। চুক্তি নবায়ন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন।

বিএমইটি’র সাথে অগ্রণী ব্যাংক লিঃ এর অভিবাসন ব্যয়ের অর্থ গ্রহণ ও বিতরণ সংক্রান্ত চুক্তিপত্র স্বাক্ষর

            প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত অভিবাসন ব্যয়ের অর্থ গ্রহণ ও বিতরণ সংক্রান্ত চুক্তিপত্র স্বাক্ষর অনুষ্ঠানে প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

            চুক্তিটি বিএমইটি এবং অগ্রনী ব্যাংক লিঃ এর মধ্যে স্বাক্ষরিত হয়েছে। এতে মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন, বিএমইটি’র মহাপরিচালক মোঃ শামছুল আলম এবং অগ্রণী ব্যাংক লিঃ এর ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ শামস উল ইসলাম বক্তব্য রাখেন।

           এদিকে বিদেশগামী কর্মী এবং বিদেশে অবস্থানরত কর্মীদের বীমা সুবিধা বৃদ্ধি ও সহজীকরণের লক্ষ্যে নন-বাইন্ডিং স্টাডি সংক্রান্ত মন্ত্রণালয়ের সভাকক্ষে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবং Gentium Lockton নামক প্রতিষ্ঠানের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। 

            প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমদের উপস্থিতিতে এই সমঝোতা স্মারকে মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন এবং Gentium এর উপদেষ্টা এবং সাবেক সচিব মোঃ কায়কোবাদ হোসেন স্বাক্ষর করেন। এতে আরো উপস্থিত ছিলেন মন্ত্রণালয় ও Gentium এর ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে