অটিজম শিশুদের সাধারণ বিদ্যালয়ে ভর্তি নেয়ার আহ্বান শিক্ষা উপমন্ত্রীর

বুধবার, অক্টোবর ৭, ২০২০,১০:১৩ পূর্বাহ্ণ
0
9

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী দেশের সাধারণ সব শিক্ষাপ্রতিষ্ঠানে সেলিব্রাল পলসি আক্রান্ত অটিজম শিশুদের ভর্তি নেওয়ার আহ্বান জানিয়েছেন। আজ সিআরপি আয়োজিত  সেরিব্রাল পলসি ডে ২০২০ উপলক্ষে এক ভার্চুয়াল অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

শিক্ষা উপমন্ত্রী বলেন, ‘সেলিব্রাল পলসিতে আক্রান্ত শিশুরা শারীরিকভাবে অক্ষম হলেও বেশিরভাগ ক্ষেত্রে মানসিকভাবে সক্ষম হতে পারে। যথাযথ প্রশিক্ষণের মাধ্যমে এসব শিশুদের স্বাভাবিক কাজে অংশ নেওয়ার মত সক্ষমতা তৈরি করা সম্ভব।  এসব শিশুদের সাধারণ বিদ্যালয়ে ভর্তির সুযোগ করে দিতে হবে। আমাদের বিধিবিধান রয়েছে, তবে শিক্ষকদের এ বিষয়ে সচেতনতা নেই এবং দক্ষতা ও নেই।  সে কারণে প্রশিক্ষণের জন্য ন্যাশনাল একাডেমি ফর অটিজম অ্যান্ড নিউরো-ডেভেলপমেন্টাল ডিজএবিলিটিজ (নান্ড) উদ্বোধন করা হয়েছে।’

শিক্ষকদের প্রশিক্ষণ বিষয়ে উপমন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রীর কন্যা সায়মা ওয়াজেদ হোসেন সূচনা ফাউন্ডেশনের মাধ্যমে এসব শিশুদের কীভাবে শিক্ষা দেওয়া যাবে তার একটি গাইড লাইন তৈরি করেছেন ।  এই গাইড লাইন বাংলা অনুবাদের কাজ চলছে এবং তা শিক্ষকদের কাছে পৌঁছে দেওয়া হবে। ‘

পক্ষাঘাতগ্রস্তদের পুনর্বাসন কেন্দ্রের (সিআরপি) এর প্রতিষ্ঠাতা  ভেলোরি এ টেইলর,  সি আর পি এর নির্বাহী পরিচালক শফিকুল ইসলাম-সহ এ অনলাইন আলোচনা সভায় আরো যুক্ত ছিলেন সেলিব্রাল পলসি বিশেষজ্ঞ ডাক্তার শাহীন আক্তার প্রমুখ।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে