অক্সিজেনের কৃত্রিম সংকটে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আইনি নোটিশ

বুধবার, জুন ১০, ২০২০,৮:২৮ পূর্বাহ্ণ
0
6

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

সরকারের সংশ্লিষ্টদের প্রতি আইনি নোটিশ পাঠানো হয়েছে সারা দেশের হাসপাতালগুলোতে মেডিক্যাল অক্সিজেন এবং প্রয়োজনীয় ওষুধ সরবরাহ বন্ধ রেখে কৃত্রিম সংকট সৃষ্টির সঙ্গে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে।

একইসঙ্গে আহ্বান জানানো হয়েছে দ্রুত মেডিক্যাল অক্সিজেন এবং ওষুধের পর্যাপ্ত সরবরাহ নিশ্চিত করতে ও মূল্য নিয়ন্ত্রণে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের। সংশ্লিষ্টদের নোটিশ পাওয়ার পাঁচ দিনের মধ্যে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলা হয়েছে। অন্যথায় আইনি ব্যবস্থা নেওয়া হবে বলে উল্লেখ করা হয়েছে নোটিশে।

আজ বুধবার (১০ জুন) এই আইনি নোটিশ পাঠানো হয়েছে স্বাস্থ্য সচিব, ওষুধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি), ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) এবং বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) মহাপরিচালকের (ডিজি) প্রতি।

সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট মো. মনিরুজ্জামান লিংকন ই-মেইলে নোটিশটি পাঠিয়েছেন।

নোটিশে বলা হয়েছে, দিনে দিনে করোনাভাইরাসে সংক্রমণের সংখ্যা উদ্বেগজনকভাবে বাড়ছে। আক্রান্তদের চিকিৎসা দিতে চিকিৎসা প্রতিষ্ঠানগুলো হিমশিম খাচ্ছে। এর মধ্যে বিভিন্ন পত্র-পত্রিকা এবং ইলেকট্রনিক্স মিডিয়ার প্রতিবেদনের মাধ্যমে লক্ষ্য করছি, করোনা চিকিৎসা জন্য বহুল ব্যবহৃত মেডিক্যাল অক্সিজেন এবং এই সংক্রান্ত ওষুধের বাজারে কৃত্রিম সংকট সৃষ্টি করা হয়েছে। ওষুধগুলো কোনো কোনো ক্ষেত্রে প্রকৃত দামের থেকে অনেক বেশি দামে কিনতে হচ্ছে। যা করোনায় বিপর্যস্ত মানুষকে আরও বেশি দুর্বিষহ করে তুলেছে। এতে আক্রান্তদের জীবননের শঙ্কা বহু গুণে বেড়ে যাচ্ছে।

বলা হয়েছে, করোনা মহামারি রোধে সরকারের সার্বিক প্রচেষ্টা সত্ত্বেও এক শ্রেণির মুনাফালোভী অসাধু ব্যবসায়ী দুর্যোগকালে  ওষুধের বাজারে কৃত্রিম সংকট সৃষ্টি করেছে। ওষুধের দাম অস্বাভাবিকভাবে বাড়িয়ে দিয়েছে। এ কারণে এর সঙ্গে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা অত্যন্ত জরুরি।

নোটিশে আরো বলা হয়, লক্ষ্য করা যাচ্ছে এক শ্রেণির অসাধু ব্যবসায়ী মানহীন মেডিক্যাল অক্সিজেন সিলিন্ডার ও ওষুধ বাজারে সরবরাহ করছে। এই মুহূর্তে এগুলো বন্ধ করা খুবই জরুরি।

নোটিশ পাঠানোর পর অ্যাডভোকেট মো. মনিরুজ্জামান লিংকন বলেন, সংশ্লিষ্টরা নির্দিষ্ট সময়ের মধ্যে পদক্ষেপ না নিলে হাইকোর্টে রিট আবেদন করা হবে। 

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে